নিজস্ব প্রতিবেদক

২০ জুন, ২০২৪ ০১:৩২

সিলেটে বন্যায় পানিবন্দির সংখ্যা ৮ লাখ ছাড়াল

ছবি: সংগৃহীত

টানা বৃষ্টি ও ভারতের উজানের ঢল অব্যাহত থাকায় সিলেটে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। এতে সিলেটে বন্যায় আক্রান্তের সংখ্যা ৮ লাখ ছাড়িয়েছে। এই সংখ্যা আরো বাড়তে পারে। বন্যায় এরই মধ্যে সিলেট সিটি করপোরেশনের ২৩ ওয়ার্ড এবং সবকটি উপজেলা প্লাবিত হয়েছে।

বুধবার (১৯ জুন) দুপুরে সিলেটের জেলা প্রশাসন এমন তথ্য জানিয়েছে।

সিলেটের জেলা প্রশাসনের তথ্যমতে, সিলেট সিটি করপোরেশনের ৪২টি ওয়ার্ডের মধ্যে ২৩টি ওয়ার্ড এবং জেলার ১৩ উপজেলার ১১১টি ইউনিয়নের মধ্যে ১০৬টি ইউনিয়নই বন্যা কবলিত হয়ে পড়েছে। এতে করে নগর ও উপজেলাগুলোর ৮ লাখ ২৫ হাজার ২৫৬ জন মানুষ বন্যাক্রান্ত হয়েছেন। এর মধ্যে নগর এলাকায় অর্ধ লাখ মানুষ এবং উপজেলাগুলোতে ৭ লাখ ৭৫ হাজার ২৫৬ জন মানুষ বন্যাকবলিত হয়েছেন। বন্যাক্রান্ত মানুষের জন্য ৬৫৬টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। এর মধ্যে গতকাল বুধবার বিকাল পর্যন্ত আশ্রয়কেন্দ্রগুলোতে উঠেছেন ১৯ হাজার ৯৪৯ জন মানুষ।

আবহাওয়া অধিদপ্তর সিলেট সূত্রে জানা গেছে, সিলেটে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। মঙ্গলবার ভোর ৬টা থেকে গতকাল বুধবার ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘন্টায় যেখানে সিলেটে মোট বৃষ্টিপাত হয়েছে ১০০ মিলিমিটার সেখানে গতকাল সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১২ ঘন্টায় বৃষ্টিপাত হয়েছে ১১০ দশমিক ২ মিলিমিটার। এর মধ্যে শুধু ভোর ৬টা থেকে ৯টা পর্যন্ত তিন ঘন্টায়ই বৃষ্টিপাত হয়েছে ৫৫ মিলিমিটার। আগামী তিন দিন ভারী ও মাঝারি বৃষ্টিপাতের পূর্ভাবাস রয়েছে। এসব তথ্য নিশ্চিত করেছেন আবহাওয়া অধিদপ্তর সিলেট কার্যালয়ের সহকারী আবহাওয়াবিদ শাহ্ সজিব হোসেন।

ভারতের আবহাওয়া সংক্রান্ত ওয়েবসাইট আইএমডি’র তথ্য অনুযায়ী, ভারতের চেরাপুঞ্জিতে মঙ্গলবার সকাল ৯টা থেকে গতকাল বুধবার সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘন্টায় ৩৯৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। সেখানে আগামী কয়েকদিন এরকম ভারী বৃষ্টিপাতের পূর্ভাবাস রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত