নিজস্ব প্রতিবেদক

১২ মার্চ, ২০১৬ ২১:৫৮

সুরমাতীরে ‘নদীর জন্য সংগ্রামের গান’

সুরমা আমাদের অশেষ দান করে চলেছে। প্রতিদানে আমরা সুরমাকে আবর্জনা দিতে পারি না। নদীতে আবর্জনা ফেলা অপরাধ। যা অবিলম্বে বন্ধ করা প্রয়োজন। এমন প্রত্যাশার মধ্য দিয়ে শুরু হয় ‘নদীর জন্য সংগ্রামের গান’।

শনিবার বিকেলে সিলেট নগরের চাঁদনিঘাটে উন্মুক্ত মঞ্চে হন্ডুরাসে নদী সংগ্রামের নেত্রী বেরতা কাসেরেস হত্যার প্রতিবাদে ও নদীরক্ষার লড়াই চালিয়ে যাওয়ার শপথে 'নদীর জন্য সংগ্রামের গান' গেয়ে দর্শনার্থীদের নদী সচেতন হওয়ার আহবান জানানো হয়।
আগামীকাল ১৪ মার্চ আন্তর্জাতিক নদীকৃত্য দিবসকে সামনে রেখে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখা ও সুরমা রিভার ওয়াটারকিপার সপ্তাহব্যাপী কর্মসূচী ঘোষণা করেছে। শনিবার প্রথম দিনে সুরমা তীরে ‘নদীর জন্য সংগ্রামের গান’ শীর্ষক এ উন্মুক্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে নদী নিয়ে গান পরিবেশন করে নগরনাট সিলেট।

অনুষ্ঠানের উদ্বোধনী ঘোষণা কালে সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব বলেন, হাজার মাইল দূরে হন্ডুরাসে নিহত নদী সংগ্রামের নেত্রী বেরতা কাসেরেস-এর প্রতি সংহতি প্রকাশ অভূতপূর্ব। তিনি এই হত্যাকান্ডের তীব্র নিন্দা জানান ।

এনামুল হাবীব তাঁর বক্তব্যে সুরমা নদীর প্রয়জনিয়তার কথা তুলে ধরে বলেন, সুরমার পানি থেকেই সিলেটের মানুষের ব্যবহারের জন্য লাখ লাখ ঘন লিটার পানি পরিশোধন করে সিলেট সিটি কর্পোরেশন। এই পানি নগরীর লাখো মানুষ বাসা-বাড়ি ও হোটেল-রেস্তুরায় ব্যবহার করা হয়। তাই আমাদের নিজেদের প্রয়োজনে সুরমা নদীকে দুষণমুক্ত রাখতে হবে।

বাপা সিলেটের সাধারণ সম্পাদক ও সুরমা রিভার ওয়াটারকিপার আবদুল করিম কিম স্বাগত বক্তব্যে আন্তর্জাতিক নদীকৃত্য দিবসের তাৎপর্য তুলে ধরে বলেন, ১৪ মার্চ আন্তর্জাতিক নদীকৃত্য দিবস (ইন্টারন্যাশনাল ডে অব অ্যাকশন ফর রিভারস) নদীর প্রতি জবাবদিহির দিন। দিবসটি মানুষকে নদী সম্পর্কে জানায়। প্রতি বছর নানান আয়োজনে বিশ্বের দেশে দেশে এই দিনে নদী রক্ষায় নতুন করে শপথ নেয় মানুষ। তিনি এই দিবস উপলক্ষ্যে বাপা ও সুরমা রিভার ওয়াটারকিপারের সপ্তাহব্যাপী কর্মসূচী ঘোষণা করেন।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখা ও সুরমা রিভার ওয়াটারকিপারের যৌথ এ কর্মসূচিতে বক্তব্য রাখেন, সিলেটের দৈনিক সবুজ সিলেট এর ভারপ্রাপ্ত বার্তা সম্পাদক, পরিবেশ কর্মী ছামির মাহমুদ, সিলেটের পরিবেশবাদী সংগঠন ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়ক মোহাম্মদ আশরাফুল কবীর, ও সারী বাঁচাও আন্দোলনের সভাপতি আবদুল হাই আল হাদী।

উদ্বোধন পর্বের পরপরই শুরু হয় গান। নগরনাটের সভাপতি অরুপ দাশ ও সাধারণ সম্পাদক উজ্জ্বল চক্রবর্তীর নেতৃত্বে নগরনাট সাতটি নদীকেন্দ্রিক গান পরিবেশন করে। গানের ফাঁকে ফাঁকে সুরমা ও কুশিয়ারার উজানে বরাক নদীতে ভারত সরকারের জলবিদ্যুৎ প্রকল্প টিপাইমুখ বাঁধ বাতিল ও আন্তঃসীমান্ত নদী ধলাই, পিয়াইন, সারী গোয়াইন, সোনাইবরদল, মনু, জুড়ীর উজানে যে কোন ধরনের ড্যাম নির্মাণের বিরুদ্ধ্যে নতুন করে নদী সংগ্রাম শুরুর আহবান জানানো হয় ।
 
সপ্তাহব্যাপি কর্মসূচী : আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখা ও সুরমা রিভার ওয়াটারকিপারের সপ্তাহব্যাপী কর্মসূচীর মধ্যে আজ রোববার সিলেট মহানগরীর বিভিন্ন এলাকায় 'সুরমা নদী মা, আবর্জনা ফেলবো না' শীর্ষক সচেতনতামূলক প্রচারপত্র বিলির আনুষ্ঠানিক উদবোধন করা হবে । ১৪ মার্চ সোমবার সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সিলেট অঞ্চলের নদ-নদী সংবাদ ও শিশু-কিশোরদের আঁকা নদী চিত্রের প্রদর্শনী এবং কুইজ প্রতিযোগিতা । ১৫ মার্চ মঙ্গলবার সুরমা নদীর উৎসমুখ খননের দাবিতে কাজীরবাজার সেতুর ওপর অবস্থান কর্মসূচি। ১৬ মার্চ বুধবার বিস্বনাথ উপজেলায় বাসিয়া নদীর দখল-দূষণের প্রতিবাদে মানববন্ধন । শেষ দিন ১৭ মার্চ সুরমা তীরের ১০ কিলোমিটার পথে 'সুরমা নদী হোক দূষণমুক্ত' এই আহবান জানিয়ে বাই-বাইসাইকেল শোভাযাত্রা ।

এসব কর্মসূচীতে বাপা ও সুরমা রিভার কিপারের সাথে পৃথক ভাবে সহ আয়োজক থাকবে ক্রিটিক্যাল ম্যাস, আকবেট, ভূমিসন্তান বাংলাদেশ, সারী বাঁচাও আন্দোলন।

আপনার মন্তব্য

আলোচিত