শাকিলা ববি, হবিগঞ্জ

২১ মার্চ, ২০১৬ ১৯:০০

হবিগঞ্জে শান্তিপূর্ণভাবে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন সম্পন্ন

স্কুল জীবন থেকেই গণতন্ত্রের প্রতি শ্রদ্ধাশীল হচ্ছে শিক্ষার্থীরা

হবিগঞ্জে শান্তিপূর্ণভাবে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন সম্পন্ন হয়েছে। স্টুডেন্ট কেবিনেট নির্বাচনের মাধ্যমে স্কুল জীবন থেকে গণতন্ত্রের প্রতি শ্রদ্ধাশীল ও গণতন্ত্র শিখতে পারছে শিক্ষার্থীরা। এবং আগামীতে যারা জাতীয় ভাবে দেশের নেতৃত্ব দিবে তাদের সঠিক প্রস্তুতি হিসেবে এই স্টুডেন্ট কেবিনেট নির্বাচন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। গতকাল হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন পরিদর্শন করতে এসে জেলা শিক্ষা অফিসার মোজাফফর হোসেন এ কথাগুলো বলেন।
হবিগঞ্জের ১৮৬টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় শান্তিপূর্ণভাবে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২১ মার্চ)  সকাল ৮ থেকে থেকে বেলা ২টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। স্টুডেন্ট কেবিনেট নির্বাচন উপলক্ষে হবিগঞ্জ বিকেজিসি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে সকাল থেকেই উৎসবমুখর পরিবেশ বিরাজ করছিল। “দক্ষ দেখে পক্ষ নিন, যোগ্যতা দেখে ভোট দিন” এই স্লোগানে মুখরিত ছিল বিদ্যালয় ক্যাম্পাস। এছাড়াও দেয়ালে সাটানো ছিল হাতে লিখা, কম্পিউটার কম্পোজ করা বিভিন্ন পোস্টার। বিকেজিসি দিবা শাখায় ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত ২৫ প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনের আয়োজন থেকে শুরু করে সবকিছুই ছাত্রীদের নিয়ন্ত্রণে ছিল, এমনকি নির্বাচনের আইনশৃঙ্খলার দায়িত্ব ও পারন করেন স্কুলের গার্লস গাইডের ১৫জন সদস্য।
ভোট কেন্দ্র থেকে বের হয়ে প্রান্তি, পূজা, পূর্না, র্শমী, নাহিন, প্রিয়া, নুসরাত, সুমি, অর্পিতা, ধারা, নাদিয়া, শিরিন, ফারিহা, প্রমিসহ একদল ভোটার হইহুল্লুর করে জীবনের প্রথম ভোট দেয়ার উচ্ছাস প্রকাশ করে। তারা বলেন আমরা প্রার্থীদের আচার - আচরন, দক্ষতা, ও চরিত্র দেখে ভোট দিয়েছি।



এ স্কুলের ছাত্রী প্রধান নির্বাচন কমিশনার নুসরাত জাহান তামান্না বলেন, আমাদের দিবা শাখার ৮০% ভোট কাস্ট হয়েছে। সুষ্ট সুন্দর ভাবে নির্বাচন সম্পন্ন হয়েছে।
বিকেজিসি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নাজমুন নাহার বলেন, ছাত্রীদের নিয়ে ও শিক্ষক শিক্ষিকাদের সহযোগিতায় সুষ্ট ভাবে নির্বাচন সম্পন্ন হয়েছে। দিবা শাখার ২৯জন প্রার্থীর প্রতিদন্ডিতা  করেছে ও তাদের মধ্য থেকে ৮জন নির্বাচিত হয়েছে। জাতীয় নির্বাচনের আদলে এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় এ নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্রের সুষ্ঠু বিকাশ হবে বলে আশা করেন তিনি।

অপরদিকে হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয়েও সকাল ৮ থেকে থেকে বেলা ২টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয়ের মনিং শিফটের প্রধান নির্বাচন কমিশনার মোঃ জহুর মিয়া বলেন আমাদের মনিং শিফটে ১৬৭৪টি ভোট আছে। মোট ৬০% ভোট কাস্ট হয়েছে।
ঐ স্কুলের প্রার্থী ৯ম শ্যেনীর ছাত্র মোঃ রেদোয়ান আহমেদ বলেন, ভবিষতেৎ রাজনীতেতে অংশগ্রহন করে দেশের সেবা করতে চাই তারই প্রস্তুতি হিসেবে এ নির্বাচনে অংশগ্রহন করেছে।

আপনার মন্তব্য

আলোচিত