সিলেটটুডে ডেস্ক

২১ মার্চ, ২০১৬ ১৯:০৮

‘লাল শাপলার বিল’ রক্ষার দাবিতে মানববন্ধন

বিশ্ব পানি দিবস ২০১৬

জাতীয় ফুল শাপলার যেন মহাসমাবেশ । লক্ষ লক্ষ লাল শাপলা ফুটে থাকে সিলেটের জৈন্তাপুর উপজেলার উত্তর-পূর্ব দিকের পাশাপাশি চারটি বিলে । বিলগুলোর নাম হচ্ছে ডিবি হাওর, কেন্দ্রী বিল, হরফকাটা বিল ও ইয়াম বিল। চারটি বিলের অবস্থান বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী মেঘালয় পাহাড়ের পাদদেশে ।

প্রথম দেখাতেই মনে হবে লাল শাপলার মাঠ । বিলের জল প্রায় দেখাই যায় না শুকনো মৌসুমজুড়ে । সবুজ পাতার আচ্ছাদনে ঢাকা পড়ে বিস্তীর্ণ জলরাশি । জল আর পাতার ফাঁক গলে ফুটে থাকে থোকা থোকা লাল শাপলা । লাল শাপলায় ছেয়ে যায় বলে চারটি বিলই ‘লাল বিল’ নামে পরিচিত । প্রায় ৭০০ একর জায়গায় বিস্তৃত চারটি বিল । সেই চার বিলের অন্যতম ডিবির হাওরকে হত্যা নিশ্চিহ্ন করার প্রস্তুতি চলছে ।

ডিবির হাওরে ‘স্টোন ক্রাশার জোন’ (পাথর ভাঙার কল অঞ্চল) করার সিদ্ধান্ত নিশ্চিত করেছে প্রশাসনে সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা। প্রাথমিকভাবে জায়গা চিহ্নিত করা, সম্ভাব্যতা যাচাইসহ সরেজমিন পর্যায়ে সব কাজ সম্পন্ন হয়েছে গত জানুয়ারি মাসে। ফেব্রুয়ারি মাসে এ ব্যাপারে নীতিগত অনুমোদন মেলে। চূড়ান্ত অনুমোদন পেলে পরে হাওরে স্টোন ক্রাশার জোন করার কাজ শুরু করতে প্রস্তুত জেলা ও সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন ।

সিলেটে পাথর ভাঙার কল স্থাপনের প্রথম শর্ত ছিল ‘স্টোন ক্রাশার জোন’ করতে হবে । নীতিমালা অনুযায়ী ‘জোন’ করার কোনো জায়গা নাকি পাচ্ছিল না জেলা প্রশাসন ! ২০১৩ সালে প্রণীত ওই নীতিমালার আলোকে এবার ‘স্টোন ক্রাশার জোন’ করতে বেছে নেওয়া হয়েছে লাল শাপলা বিলের একাংশ ডিবির হাওরে । ‘স্টোন ক্রাশার জোন’ বা 'পাথর ভাঙার কল অঞ্চল' মূলত 'ধূলার রাজ্য' । যেখানে হাজার হাজার ক্রাশিং মেশিন পাথর ভাঙবে আর টনকে টন পাথর কণা জমবে, যা অন্য তিনটি বিলকেও দ্রুত ভরাট করবে ।

'পাথর ভাঙার কল অঞ্চল' ডিবির হাওরে স্থাপিত হলে এখানে কাজ করবে হাজার হাজার শ্রমিক । চলাচল করবে শত শত ট্রাক । ফলে বায়ু দূষণ, শব্দ দূষণের পাশাপাশি শ্রমিক সৃষ্ট বর্জ্যদূষণও ভয়াবহ ভাবে লাল শাপলার বিলের পানিকে দূষণ করবে। যা কোন যুক্তিতে মেনে নেয়া যায় না । যেখানে মাননিয় প্রধানমন্ত্রী গত ২৯শে ফেব্রুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে ভিডিও কনফারেন্সে স্পস্ট ভাষায় বলেছেন, যত্রতত্র পরিবেশের বিপর্যয় ঘটিয়ে শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলা যাবে না ।বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের উদ্যোগে প্রতিষ্ঠিত ১০টি অর্থনৈতিক অঞ্চলের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেছেন, আমাদের নদী-পরিবেশ যাতে দূষণ না হয়, সে লক্ষ্যেই শিল্পাঞ্চল গড়ে তোলা সরকারের লক্ষ্য। সেখানে লাল শাপলার এই জলাধারে কী ভাবে ‘স্টোন ক্রাশার জোন’ প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয় ?

আগামীকাল ২২শে মার্চ ২০১৬ বিশ্ব পানি দিবস । ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভা ২২ মার্চ তারিখটিকে বিশ্ব জল দিবস বা বিশ্ব পানি দিবস (ইংরেজি: World Day for Water বা World Water Day) হিসেবে ঘোষণা করে।

১৯৯২ সালে ব্রাজিলের রিও ডি জেনিরোতে রাষ্ট্রসংঘ পরিবেশ ও উন্নয়ন সম্মেলনের (ইউএনসিইডি) এজেন্ডা ২১-এ প্রথম বিশ্ব জল দিবস পালনের আনুষ্ঠানিক প্রস্তাবটি উত্থাপিত হয়। ১৯৯৩ সালে প্রথম বিশ্ব জল দিবস পালিত হয় এবং তার পর থেকে এই দিবস পালনের গুরুত্ব ক্রমশ বৃদ্ধি পেতে থাকে ।

জাতিসংঘের সদস্য দেশগুলি এই দিনটিকে নিজ নিজ রাষ্ট্রসীমার মধ্যে জাতিসংঘের জলসম্পদ সংক্রান্ত সুপারিশ ও উন্নয়নপ্রস্তাবগুলির প্রতি মনোনিবেশের দিন হিসেবে উৎসর্গ করেন। প্রতি বছর বিশ্ব পানি দিবস উপলক্ষ্যে জাতিসংঘের বিভিন্ন সংস্থা বিশেষ কর্মসূচি পালন করে থাকে । ২০০৩ সালে প্রতিষ্ঠার পর থেকে জাতিসংঘ বিশ্ব পানি দিবসের থিম, বার্তা ও প্রধান সংস্থা নির্বাচনের দায়িত্বে রয়েছে । এবারের বিশ্ব পানি দিবসের

জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলির পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থাও বিশুদ্ধ পানি ও জলসম্পদ রক্ষা সম্পর্কে জনসচেতনা গড়ে তোলার জন্য এই দিন বিশেষ কর্মসূচির আয়োজন করেন । বিশ্ব পানি দিবস ২০১৬-এর প্রতিপাদ্য 'পানি ও জীবিকা' । লাল শাপলার বিলে ‘স্টোন ক্রাশার জোন’ নামের জীবিকার আয়োজন পানি বিনষ্টের আয়োজনে পরিনত হবে । জৈন্তাপুর উপজেলার এই জীববৈচিত্র্য সমৃদ্ধ চারটি বিল বিনষ্ট হলে এখানকার মিঠাপানির এক অমূল্য ভাণ্ডার প্রকৃতি থেকে চিরতরে বিলীন হয়ে যাবে । তাই লাল শাপলার বিলে ‘স্টোন ক্রাশার জোন’ স্থাপনের পরিকল্পনার বিরুদ্ধ্যে সিলেটের সর্বস্তরের মানুষের প্রতিবাদ-প্রতিরোধ জরুরী । লাল শাপলার বিল বিনস্টের প্রক্রিয়া প্রতিরোধে আগামীকাল বিশ্ব পানি দিবসে "জৈন্তাপুরে ‘স্টোন ক্রাশার জোন’ স্থাপনের নামে 'লাল শাপলার বিল' হত্যার আয়োজন অবিলম্বে বন্ধ কর" এই দাবিতে ওয়াটারকিপারস বাংলাদেশ ও বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) যৌথভাবে প্রতিবাদী মানববন্ধন কর্মসূচী পালন করবে । বিকাল ৪টায়, কেন্দ্রীয় শহীদ মিনার সিলেট-এ অনুষ্ঠিতব্য এই মানববন্ধন কর্মসূচীতে সর্বস্তরের নাগরিকদের আমন্ত্রন জানিয়ে বলা হয়েছে, আপনার উপস্থিতি লক্ষ লক্ষ শাপলা ফোঁটা অনিন্দ্য সুন্দর এই জলাধার রক্ষায় ঐতিহাসিক ভূমিকা রাখবে ।

আপনার মন্তব্য

আলোচিত