নিজস্ব প্রতিবেদক

২৩ মার্চ, ২০১৬ ১৭:৪৪

বাণিজ্য মেলা নিয়ে বিভ্রান্তি : সমঝোতার দাবি চেম্বারের, আফসর উদ্দিনের অস্বীকার

আদালতের নিষেধাজ্ঞা সত্ত্বেও ২৫ মার্চ থেকে সিলেট আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরুর ঘোষণা দিয়েছে সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স। বুধবার সংবাদ সম্মেলন করে শাহী ঈদগাহস্থ খেলার মাঠে মেলা শুরুর ঘোষণা দেয় চেম্বার কর্তৃপক্ষ। যদিও মেলার স্থান নিয়ে বিরোধের কারণে শাহী ঈদগাহ মাঠে মেলা আয়োজনের উপর স্থগিতাদেশ প্রদান করে আদালত।

তবে বুধবার সংবাদ সম্মেলনে সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের পরিচালক ও বাণিজ্য মেলা আয়োজক কমিটির আহ্বায়ক শফিউল আলম নাদেল জানান, ভূমি নিয়ে যাদের সাথে বিরোধ রয়েছে তাদের সাথে মৌখিক সমঝোতা রয়েছে। সমঝোতার ভিত্তিতেই বাণিজ্য মেলা শুরু করা হচ্ছে। যদিও সমঝোতার বিষয়টি অস্বীকার করেছে ভূমির মালিকানা দাবি করে আদালতে রিটকারীপক্ষ।

জানা যায়, সিলেট নগরীর শাহী ঈদগাহ এলাকার মাঠে আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন করে সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স। সিলেট সদর উপজেলার খেলার মাঠ হিসেবে পরিচিতি এই মাঠে প্রতিবছরই বাণিজ্য মেলার আয়োজন করা হয়। গত ১৪ মার্চ এ মেলার উদ্বোধন হওয়ার কথা ছিলো। তবে তার আগেই এই মাঠটি জালালাবাদ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের ভূমি দাবি করে উচ্চ আদালতে একটি রিট করেন প্রস্তাবিত শিক্ষা প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আফসর উদ্দিন। এই রিটের প্রেক্ষিতে আদালত এই মাঠে সকল কর্মকান্ডের উপর স্থগিতাদেশ প্রদান করেন।

আদালতের এই স্থগিতাদেশের কারণে গত ১২ মার্চ মেলা স্থগিতের ঘোষণা দেন মেট্রোপলিটন চেম্বার নেতারা। আদালতের পরবর্তী নির্দেশনা পাওয়ার পূর্ব পর্যন্ত মেলার কার্যক্রম স্থগিত থাকবে বলে জানিয়েছিলেন আয়োজকরা।



তবে আদালতের পরবর্তী ঘোষণা না পেয়েই বুধবার সংবাদ সম্মেলন করে মেলা শুরুর ঘোষণা দেন চেম্বার নেতারা। তাঁরা বিরোধীপক্ষের সাথে সমঝোতার ভিত্তিতে মেলা শুরু করার কথা জানালেও সমঝোতার বিষয়টি অস্বীকার করেছে এই ভূমির মালিকানা দাবিদার প্রস্তাবিত জালালাবাদ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের চেয়ারম্যান আফসর উদ্দিন।

আফসর উদ্দিন সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকম বলেন, আমার সাথে চেম্বার কর্তৃপক্ষ কোনো আলোচনা করেনি। তাছাড়া যেখানে আদালতের নিষেধাজ্ঞা রয়েছে সেখানে আমার সাথে আলোচনারও কিছু নেই। এখন মেলা শুরু করা হলে তা আদালত অবমাননা হবে। মেলা শুরু করলে আমরা আবার আদালতে যাবো।

জানা যায়, গত সপ্তাহখানেক ধরে অনানুষ্ঠানিকভাবে অনেকটা গোপনেই চলছিলো আন্তর্জাতিক বাণিজ্য মেলার কার্যক্রম। ২৫ মার্চ থেকে আনুষ্ঠানিকভাবে মেলা শুরুর ঘোষণা দেওয়া হলো। তবে আনুষ্ঠানিকভাবে শুরুর আগেই ইতোমধ্যে অর্ধশতাধিক স্টলে পণ্য বিক্রি শুরু করে দিয়েছেন বিক্রেতারা। আরো প্রায় শতাধিক স্টলের আভ্যন্তরীন সাজসজ্জ্বার কাজ চলছে।



সরেজমিনে  মেলা প্রাঙ্গণে গিয়ে দেখা যায়, কয়েকজন ক্রেতা ঘুরে ঘুরে দেখছেন মেলা। চলছে টুকটাক বেছাকেনাও। এছাড়া নির্মান শ্রমিকরা মেলার মাঠ প্রস্তুতের কাজ করছেন। পাশপাশি স্টল নির্মান এবং মাঠ সমতল ও সলিংয়ের কাজও চলছে।
মেলা মাঠে গিয়ে কথা হয় মেলার ইভেন্ট ম্যানেজার এম এ মঈন খান বাবলুর সাথে।
 
তিনি বলেন, মেলার মাঠ নিয়ে বিরোধের কারণে আদালত নিষেধাজ্ঞা দিয়েছেন। এ ব্যাপারে রিটকারী ব্যক্তির সাথে আপোস করা হয়েছে।

বুধবার সংবাদ সম্মেলনে বাণিজ্য মেলা আয়োজক কমিটির আহ্বায়ক শফিউল আলম নাদেল বলেন, আদালতে রিটকারী ব্যক্তির সাথে সমঝোতা হয়েছে। ২৫ মার্চ থেকে মেলা আনুষ্ঠানিকভাবে শুরু হবে। তবে আদালতের নিষেধাজ্ঞার ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজী হননি তিনি।

উল্লেখ্য, এবার বাণিজ্য মেলা আয়োজনের শুরু থেকেই বিতর্কে জড়িয়ে পড়ে মেট্রোপলিটন চেম্বার কর্তৃপক্ষ। ভ’মি নিয়ে বিরোধ ছাড়াও মেলার জন্য মাঠ প্রস্তুত করতে টিলা ও গাছ কাটার অভিযোগ ওঠে আয়োজকদের উপর। এছাড়া মাঠের পাশে দুটি হাসপাতালের প্রবেশবতে প্রতিবন্ধকতা সৃষ্টি করে স্থাপনা নির্মানেরও অভিযোগ ওঠে। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন শফিউল আলম নাদেল।
সিলেটে প্রতি বছর আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন কওে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি। তবে গত দু’বছর ধরে সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এই মেলার আয়োজন করছে।

আপনার মন্তব্য

আলোচিত