নিজস্ব প্রতিবেদক

২৭ জুন, ২০১৬ ০২:০৭

রাগীব আলীর বিরুদ্ধে জালিয়াতি মামলা: তদন্তে ‘আরো সময় চায়’ পিবিআই

শিল্পপতি রাগীব আলীর বিরুদ্ধে দায়ের করা দুটি জালিয়াতি মামলার তদন্তকাজ যেনো কিছুতেই শেষ হচ্ছে না। বারবার পেছানো হচ্ছে তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ। সময় বাড়ানোর আবেদন করছে তদন্তকারী সংস্থা।

রোববার এই দুটি মামলার তদন্তে চতুর্থ দফা সময় বাড়ানোর আবেদন করেছে পিবিআই (পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন)। আদালত এবার তদন্তে দীর্ঘসূত্রতার ব্যাখ্যাসহ তদন্ত প্রতিবেদন আগামী ১০ আগস্ট দাখিল করতে পিবিআইকে নির্দেশ দিয়েছেন। রোববার সিলেট মহানগর মুখ্য হাকিম সাইফুজ্জামান হিরু এ আদেশ দেন।

শিল্পপতি রাগীব আলীর বিরুদ্ধে দেবোত্তর সম্পত্তির তারাপুর চা-বাগান জালিয়াতির মাধ্যমে দখল করে হাজার কোটি টাকার ভূমি আত্মসাতের অভিযোগে করা মামলা দুটির তদন্তভার শুরুতে ছিল সিলেট কোতোয়ালি থানা-পুলিশের ওপর। পুলিশ ব্যর্থ হওয়ায় পিবিআইকে তদন্তভার দেন আদালত। তদন্ত করতে গিয়ে দফায় দফায় সময় বাড়ানোর আবেদনের পরিপ্রেক্ষিতে পুলিশের পর এবার পিবিআইও ব্যর্থ কি না,-এমন প্রশ্ন উঠছে বলে জানিয়েছেন মামলাসংশ্লিষ্ট আইনজীবীরা।

মহানগর হাকিম আদালতের এপিপি মাহফুজুর রহমান জানান, দফায় দফায় সময় বৃদ্ধির আবেদনে এমন প্রশ্ন ওঠা স্বাভাবিক।

আদালত সূত্র জানায়, দেবোত্তর সম্পত্তির তারাপুর চা-বাগানের জায়গায় বিধিবহির্ভূতভাবে স্থাপনা নির্মাণ করায় ১৯৯৯ সালের ২৫ আগস্ট ভূমি মন্ত্রণালয়সম্পর্কিত তৎকালীন সংসদীয় স্থায়ী কমিটি তদন্ত করে সত্যতা পায়। ২০০৫ সালের ২৭ সেপ্টেম্বর তৎকালীন সিলেট সদর ভূমি কমিশনার এস এম আবদুল হাই বাদী হয়ে সিলেট কোতোয়ালি থানায় দুটি মামলা করেন। পরে এ মামলা উচ্চ আদালত থেকে স্থগিত করা হয়।

গত ১৯ জানুয়ারি আপিল বিভাগ দেবোত্তর সম্পত্তির তারাপুর চা-বাগান পুনরুদ্ধারে রায় দেন। এতে ওই দুটি মামলা সক্রিয় করার নির্দেশনাও দেওয়া হয়। উচ্চ আদালতের এ নির্দেশনার বিষয়ে গত ১৬ মার্চ পিপি একটি আবেদনের মাধ্যমে মুখ্য মহানগর হাকিম আদালতকে অবহিত করেন। ওই দিন আবেদন গ্রহণ করে গত ২২ মার্চ আদালত এক আদেশে সিলেট কোতোয়ালি থানা-পুলিশকে তদন্ত করে ৭ এপ্রিল প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছিলেন। থানা-পুলিশ প্রতিবেদন দিতে না পারায় আদালত এক আদেশে মামলা দুটির তদন্তভার পিবিআইকে দিয়ে ২৫ এপ্রিল প্রতিবেদন দাখিল করতে বলেন। পিবিআই একে একে ২৫ এপ্রিল, ২৫ মে, ১৬ জুন সময় প্রার্থনা করেও তদন্ত প্রতিবেদন দাখিল করতে পারেনি। সর্বশেষ গতকাল আদালতে চতুর্থ দফা সময় বর্ধিত করতে পিবিআই সিলেটের পরিদর্শক দিলীপ কান্ত নাথ পৃথক দুটি আবেদন করেন।

আপনার মন্তব্য

আলোচিত