সৌরভ আদিত্য, শ্রীমঙ্গল

০২ আগস্ট, ২০১৬ ২০:১৫

এবার আসছে নতুন উদ্ভাবিত ‘সাতকরা চা’

শীঘ্রই শ্রীমঙ্গলের বাজারে আসছে সিলেটের ঐতিহ্যবাহী লেবুজাতীয় ফল থেকে তৈরি "সাতকরা চা"। বাংলাদেশ চা বোর্ডের নিয়ন্ত্রণাধীন 'নিউ সমনবাগ' চা বাগানের মহাব্যবস্থাপক মো. শাহজাহান আকন্দ এ চা উদ্ভাবন করেছেন।

বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম এনডিসি পিএসসি এর পরামর্শ ও উৎসাহে দীর্ঘদিন গবেষণার পর তিনি এ চা উদ্ভাবন করতে সক্ষম হন।

মো. শাহজাহান আকন্দ জানান, চা পাতার সাথে সাতকরার মিশ্রণ ঘটিয়ে এই চা তৈরি করা হয়েছে। অনেকটা কমলা রঙের দেখতে এই চা সুগন্ধি ও সুস্বাদু। বাজারজাতকরণের উদ্দেশ্যে এই চায়ের মোড়কও ইতোমধ্যে তৈরি হয়ে গেছে।

তিনি আরও জানান, এই চা তৈরি ব্যয়বহুল হলেও এটি জনপ্রিয়তা লাভ করবে। প্রতি কেজি চায়ের খুচরা মূল্য পড়বে প্রায় ১৫০০ টাকা। চা আস্বাদনকারীদের চাহিদা ও জনপ্রিয়তার কথা চিন্তা করে সাতকরা ও চা পাতা একত্রে ব্লেন্ডিংয়ের মাধ্যমে ৪/৫ মাস চেষ্টার পর তিনি সফল হন।

প্রাথমিক পর্যায়ে ২০০ কেজি চা বাজারজাতকরণের জন্য তৈরি করা হয়েছে। এই চায়ের ব্র‍্যান্ডিং নাম হবে "সাতকরা চা"। চায়ের রাজধানী শ্রীমঙ্গলে সর্বপ্রথম এই চা বাজারজাত করার কথা ভাবছে কর্তৃপক্ষ।

চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ চা গবেষণা ইন্সটিটিউটে সাংবাদিকদের সাথে আলাপকালে জানান, এই চা ব্রিটেন সহ বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানির পরিকল্পনা রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত