নিজস্ব প্রতিবেদক

০৮ অক্টোবর, ২০১৫ ১৩:৪৩

সাতকরার জন্য প্রধানমন্ত্রীর আফসোস

সিলেটে এসে সাতকরা না খাওয়ায় আফসোস রয়ে গেছে প্রধানমন্ত্রীর। সর্বশেষ যুক্তরাজ্য থেকে ফেরার সময় ওসমানী বিমানবন্দরে যাত্রাবিরতিকালে সিলেটের নেতারা তাকে চা উপহার দিয়েছেন কিন্তু সাতকরা দেননি, তাই আগামীতে সিলেট এসে সাতকরা নিয়ে যাওয়ারও ইচ্ছে প্রধানমন্ত্রীর।

আর পরেরবার সিলেট এসে সাতকরা দিয়ে গরুর মাংস কোনভাবেই মিস করতে চান না শেখ হাসিনা।

আজ গণভবন থেকে ভিডিওকনফারেন্সে কাজিরবাজার সেতুর উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি অনেকবার সিলেটে গিয়েছি। কিন্তু সাতকরা দিয়ে গরুর মাংস কখনো খাই নি। সাতকরার দিয়ে গরুর মাংসের অনেক প্রশংসা শুনেছি। তাই এই আইটেমটি না খাওয়ার জন্য আমার আফসোস রয়ে গেছে। আমি আগামীতে সিলেট গেলে অবশ্যই গরুর মাংস দিয়ে সাতকরা খেতে চাই।’

আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা নগরীর শেখঘাটে সুরমা নদীর উপর নির্মিত কাজিরবাজার সেতুর উদ্বোধন ও বিমানবন্দর-বাদাঘাট-কুমারগাও বাইপাস সড়ককে জাতীয় মহাসড়কে উন্নীতকরণ কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন। গণভবন থেকে ভিডিওকনফারেন্সে বক্তব্য প্রদানকালে এমন আগ্রহের কথা প্রকশ করেন প্রধানমন্ত্রী।

এসময় সিলেট জেলা প্রশাসক কার্যালয় উপস্থিত দলীয় নেতৃবৃন্দ ও প্রশাসনিক কর্মকর্তাদের মধ্যে হাসির রোল পড়ে।

সাতকরা মূলত ভারতবর্ষের আসামের পাহাড়ি এলাকার আদি ফল। এর বৈজ্ঞানিক নাম সাইট্রাস ম্যাক্রোপেটেরা। সিলেটের লোকজন ডাকে 'হাতকরা' নামে। সিলেট অঞ্চল একসময় বৃহত্তর আসামের অংশ থাকায় শুরু থেকেই সিলেটের টিলা ও পাহাড়ের এর ব্যপক আবাদ হয়ে আসছে।

সিলেটে রসনা বিলাসের এক অবিচ্ছেদ্য নাম সাতকরা। কেবল গরুর মাংস নয়, প্রায় সকল আইটেমের সাথেই ব্যবহৃত হয়ে থাকে টক স্বাদের সাতকরা। আর সাতকরা সহযোগে গরুর মাংসের স্বাদ তাে অতুলনীয়। বিদেশেও রফতানি হয়ে থাকে সাইট্রাস গোত্রের এ ফল।

আপনার মন্তব্য

আলোচিত