নিজস্ব প্রতিবেদক

৩০ মে, ২০১৭ ১৯:৩০

অনিল কিষণ সিংহের ৮০ পূর্তিতে স্মারকগ্রন্থ ‘ছন্দলয়ের ঝলকানি’ প্রকাশিত

সিলেটের প্রবীন নৃত্যশিল্পী অনিল কিষণ সিংহের ৮০ তম জন্মদিন উপলক্ষ্যে প্রকাশিত হয়েছে স্মারকগ্রন্থ 'ছন্দলয়ের ঝলকানি'। অপূর্ব শর্মা সম্পাদিত এই গ্রন্থে বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টজনেরা অনিল কিষণ সিংহকে নিয়ে মূল্যায়ণ ও স্মৃতিকথা লিখেছেন। রয়েছে অনিল কিষণের নির্বাচিত রচনা, তাঁকে নিবেদিত কবিতা, গ্রন্থালোচনা ও একটি সাক্ষাতকার।

অনিল কিষাণ সিংহের ৮০ বছর পূর্তিতে গত ২৬ মে আয়োজিত ৮০ পূর্তি উৎসবে এই স্মারকগ্রন্থ প্রকাশিত হয়।

অপূর্ব শর্মা ছাড়াও স্মারকগ্রন্থের সম্পাদনা পর্ষদে রয়েছেন এ কে শেরাম, আহমাদ সেলিম, মাইস্নাম রাজেশ ও  নোংপকলৈ সিনহা।

ইসমাইল গনি হিমনের আঁকা প্রতিকৃতি নিয়ে বইটির প্রচ্ছদ করেছেন শামস নূর।

বইয়ে নৃত্যশিল্পী অনিল কিষাণকে নিয়ে স্মৃতিকথা ও মূল্যায়ণধর্মী লেখা লিখেছেন- মাহফুজুর রহমান, নন্দলাল শর্মা, আবুল ফতেহ ফাত্তাহ, এ কে শেরাম, জামান মাহবুব, মিহিরকান্তি চৌধুরী, শরতচান্দ থিয়াম, অনিয়াম রামেন্দ্র, তাপসী চক্রবর্তী, হোসনে আরা কামালী, লক্ষীকান্ত সিংহ, নীলাঞ্জনা যুঁই, রীমা দাস ও নোংপোকলৈ সিনহা।

নিবেদিত কবিতা লিখেছেন, এনায়েত হোসেন মানিক, মোহাম্মদ হোসাইন, মাশুক ইবনে আনিস, শামসুল আলম   সেলিম, আহমাদ সেলিম, প্রণবকান্তি দেব, হিমাংশুরঞ্জন দাস ও ধ্র“ব গৌতম।

অনিল কিষাণ সিংহের একটি অনুবাদ গ্রন্থ নিয়ে আলোচনা করেছেন দেবাশীষ দেবু। ৮০তম জন্মদিন উপলক্ষ্যে প্রবীন এই শিল্পীর একটি সাক্ষাতকার নিয়েছেন অদিতি দাস।

এছাড়া অনিল কিষণ সিংহের বিভিন্ন সময়ে লেখা নয়টি রচনা ঠাঁই পেয়েছে স্মারকগ্রন্থটিতে। রয়েছে অনিল কিষাণ সিংহের বিভিন্ন সময়ের কিছু আলোকচিত্রও।

আপনার মন্তব্য

আলোচিত