গোলাপগঞ্জ প্রতিনিধি

০১ মার্চ, ২০১৮ ১৩:১৩

গোলাপগঞ্জে ‘২০ বছর’ ধরে পরিত্যক্ত কালভার্ট

সিলেটের গোলাপগঞ্জে দীর্ঘ প্রায় ২০ বছর ধরে একটি কালভার্ট পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। অপরিকল্পিতভাবে নির্মাণ হওয়ায় স্থানীয়দের কোন কাজে আসছে না এই কালভার্টটি।

খোঁজ নিয়ে জানা যায়, আনুমানিক ১৯৯৮ সালে উপজেলার শরিফগঞ্জ ইউনিয়নের ৩নং ওয়ার্ডের কালিকৃষ্ণপুর গ্রামে সাবেক চেয়ারম্যান এম এ মুছাব্বির লম্বাবিল, হাতকুড়ি বিলের সংযোগ স্থলে ৪০ ফুট দৈর্ঘ্য এ কালভার্টটি নির্মাণ করেন। তবে এ কালভার্টটির নির্মাণকারী প্রতিষ্ঠানের কোন তথ্য এলজিইডি ও পিআইও অফিসে খোঁজ নিয়েও পাওয়া যায়নি।

জানা যায়, শরিফগঞ্জ ইউনিয়নের কালিকৃষ্ণপুর, ইসলামপুর, রাংজিয়ল গ্রামের লোকজনের চলাচলের একমাত্র রাস্তায় নির্মিত এই কালভার্টটি রাস্তা থেকে উঁচু হওয়ায় তিনটি এলাকার প্রায় তিন শতাধিক পরিবারের লোকজন নৌকার মাধ্যমে খাল পাড়ি দিয়ে চলাচল করছেন। কালভার্টটি পরিত্যক্ত থাকায় সবচেয়ে বেশি সমস্যা মধ্যে রয়েছে এসব এলাকার স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীরা। বিশেষ করে শিশু শিক্ষার্থীদের নিয়ে সবচেয়ে বেশি চিন্তিত রয়েছেন অভিভাবকরা।

এ ব্যাপারে স্থানীয় ইউপি সদস্য ওবায়দুল আহমদ জানান, কালভার্টটি প্রায় ২০ বছর আগে এলাকাবাসীর সুবিধার্থে নির্মাণ করা হলেও রাস্তার অভাবে কালভার্টটি কোন কাজে আসছে না। রাস্তা ভরাট করে নির্মাণ কাজ শুরু করলে কালভার্টটি কাজে লাগতো। এ জন্য তিনি হাকালুকিবাসীর পক্ষ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।

গোলাপগঞ্জ উপজেলা প্রকৌশলী হাবিবুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এই কালভার্ট নির্মাণকারী প্রতিষ্ঠানের কোন তথ্য আমাদের কাছে নেই। তবে এটাকে কিভাবে কাজে লাগানো যায় এ বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

আপনার মন্তব্য

আলোচিত