ফেঞ্চুগঞ্জ প্রতিনিধি

০৫ মে, ২০১৮ ১৬:৪৮

ফেঞ্চুগঞ্জে সার কারখানার আবাসিক ভবনে কর্মকর্তা-কর্মচারীদের দুর্ভোগ

সিলেটের ফেঞ্চুগঞ্জের শাহজালাল সার কারখানার আবাসিক ভবনে দুর্ভোগ নিয়ে বসবাস করছেন ফ্যাক্টরির কর্মকর্তা-কর্মচারীরা। ভবনের উপরের ফ্ল্যাটগুলো থেকে নেমে আসা মল-মূত্রের পানি ড্রেনেজ পাইপের ফাঁক দিয়ে ঢুকে যায় নিচ তলার ফ্ল্যাটে। সুউচ্চ আধুনিক ভবনের মূল ফটকের সামনেই নাজুক ড্রেনেজ ও স্যানিটেশন ব্যবস্থা।

এফ-২ ভবনের বাসিন্দা মো. হারুনুর রশিদ, সুজিত কুমার সাহা, সজিবুল ইসলাম নানা দুর্ভোগের চিত্র তুলে ধরে বলেন, এ সকল সমস্যার প্রতিকার চাইলেও এর কোনো সদুত্তর পাওয়া যায়নি কারো কাছে। আমরা বিভিন্ন জেলা থেকে এসেছি। এখানে কথা বলতে গেলে স্থানীয় রাজনৈতিক চাপ মোকাবিলা করতে হয়।

হারুনুর রশিদ বলেন, আমরা নামেই অফিসার। আবাসনের বেলায় কলোনির মত পরিবেশে বসবাস করি। বাসার সামনেই মল-মূত্রের জলাবদ্ধতা। আছে মশা মাছির উপদ্রব।

অন্য দিকে দেখা যায় পাশে আরো আবাসিক ভবন তৈরি হচ্ছে এ ব্যাপারেও তারা অভিযোগ তুলে বলেন, ঐ সব কাজে নিয়ম মানা হচ্ছে না। বালু সিমেন্টের পরিমাণে ইমারতি কোড মানা হচ্ছেই না বরং স্থানীয় ছড়ার বালু দিয়েই হচ্ছে ভবন নির্মাণ।

নির্মাণ প্রতিষ্ঠান এডভান্স কন্সট্রাকশনের মালিক জুয়েল আহমেদ বলেন, ভবনের সমস্যার অভিযোগ পেয়ে ভবনে কাজ করানো হচ্ছে।

ভবনের পয়:নিষ্কাসন দুর্ভোগের কথা স্বীকার করে শাহজালাল সার কারখানা প্রকল্পের সিভিল ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান জীবন বলেন, ভবনের পয়:নিষ্কাসন ব্যবস্থা ভেঙ্গে পরিকল্পিত ও স্থায়ী ব্যবস্থা করা হবে। এছাড়া ভবনের অন্যান্য সমস্যা নিরসন করা হবে।

প্রসঙ্গত, শাহজালাল সার কারখানার কর্মকর্তা-কর্মচারীদের থাকার জন্য নির্মাণ করা হয় এসব আধুনিক ভবন। যা গত বছর অক্টোবরে উদ্বোধন হয়। নভেম্বরের প্রথম দিকে কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসিক ব্যবস্থা চালু হয়। কিন্তু নিম্ন মানের ইমারতি ও অপরিকল্পিত নির্মাণের কারণে বসবাসের প্রথম মাসেই দুর্ভোগে পড়েন বাসিন্দারা। ভবনের প্রায় সব ঘরে ঝড় বৃষ্টির পানি ঢুকে চরম ভোগান্তিতে ফেলে তাদের। সাথে আছে পয়:নিষ্কাশন অব্যবস্থাপনা।

আপনার মন্তব্য

আলোচিত