হামিদুর রহমান, মাধবপুর

২৩ জুলাই, ২০১৯ ২১:৫৫

ভবন ঝুঁকিপূর্ণ হওয়ায় গাছতলায় পাঠদান

প্রধানমন্ত্রী-শিক্ষামন্ত্রীর কাছে নতুন বিল্ডিং চায় কোমলমতি শিক্ষার্থীরা

ভবন ঝুঁকিপূর্ণ ও ব্যবহার অনুপযোগী হয়ে পড়ায় হবিগঞ্জের মাধবপুর উপজেলার ধর্মঘর ইউনিয়নের নিজনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান চলছে গাছতলায়। এতে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম।

ভারতীয় সীমান্তবর্তী নিজনগর গামে অবস্থিত এ বিদ্যালয়ে শুষ্ক মৌসুমে কোনোমতে পাঠদান চললেও বর্ষা শুরুর সাথে সাথে বিদ্যালয়টির দেয়াল থেকে পলেস্তারা, ইটের খোয়া, বালু, সিমেন্ট ঢালাইয়ের অংশ বিশেষ আঁচড়ে পড়ছে শ্রেণীকক্ষে।

এছাড়াও দেয়াল ও ভীমে দেখা দিয়েছে বড় বড় ফাটল। ফলে শিক্ষার্থীদের মধ্যে রয়েছে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা। এদিকে স্থানীয়রা মনে করছেন বিদ্যালয়টি দ্রুত সংস্কার করা না হলে বন্ধ হয়ে যেতে পারে প্রতিষ্ঠানটির শিক্ষা কার্যক্রম।

সরজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার নিজনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ১৩৪ জন শিক্ষার্থী এবং ৫ জন শিক্ষক রয়েছেন। কিন্তু তিনটি শ্রেণী কক্ষের একটি মাত্র ভবন যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। ক্লাস চলাকালীন সময় প্রায়ই ভবনের ভেতরের প্লাস্টারের সঙ্গে ঢালাইয়ের অংশ খসে পড়ার ফলে কোমলমতি ১৩৪ জন শিক্ষার্থীরা ছোট-খাট দুর্ঘটনার শিকার হচ্ছে।

নিজনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৪র্থ শ্রেণীর শিক্ষার্থী রিয়াদ আহম্মেদ এবং রবিন মিয়া বলেন, স্কুলে এসে আমাদের ক্লাস করতে খুব ভয় লাগে কারণ আমাদের স্কুলের বিল্ডিং ফাটা এবং ছাঁদ থেকে ভেঙ্গে সিমেন্ট পরে। মাননীয় প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর নিকট আকুল আবেদন আমাদের স্কুলে নতুন একটি বিল্ডিং করে দেওয়ার জন্যে।

এ ব্যাপারে নিজনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম জানান, গতবছর আমি এই বিদ্যালয় যোগদান করেছি। বিদ্যালয়টি ১৯৭৫ সালে স্থাপিত হয়, ১৯৯১-৯২ সালে পুনর্নির্মাণ হয়। ভবনে ফাঁটল, ভীমে ফাটল দেখা যায় এবং প্লাস্টার ঢালাই’র ছোট বড় অংশ ক্লাস কক্ষে খসে পড়ে শিক্ষার্থীদের টেবিলে মাথায় পড়ে আহত হওয়ার ঘটনা ঘটছে।

তিনি আরও জানান, ঝুঁকিপূর্ণ ভবনের বিষয়টি আমি লিখিত ভাবে কর্তৃপক্ষকে জানিয়েছি। শিক্ষার্থীরা ভয়ে স্কুলে আসতে চায়না আমরা শিক্ষকরা অভিভাবকদের বুঝিয়ে কোন রকম শিক্ষার্থীদের বিদ্যালয়ে আনতে হয় । ভয়ে বাহিরে গাছতলাতে বিভিন্ন সময় ক্লাস নিতে হচ্ছে। অনেক সময় ঝড় বৃষ্টি আসলে ভয়ে স্কুল ছুটি দিয়ে দিতে হয়।

মাধবপুর উপজেলা সহকারী প্রাথমিক কর্মকর্তা আজাদ মিয়া জানান, নিজনগর সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবনটি ঝুঁকিপূর্ণ আমি সরজমিনে পরিদর্শন করে দেখে ঝুঁকিপূর্ণ ভবনের জন্য উপজেলা শিক্ষা অফিসারের মাধ্যমে জেলা শিক্ষা অফিসে তালিকা দিয়েছি।

আপনার মন্তব্য

আলোচিত