সুনামগঞ্জ প্রতিনিধি

০৭ জানুয়ারি, ২০২০ ১৬:০১

ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাবে সুনামগঞ্জের প্রায় ৪ লাখ শিশু

সুনামগঞ্জে ৩ লক্ষ ৯৫ হাজার ৬৭ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

মঙ্গলবার (৭ জানুয়ারি) সকালে সুনামগঞ্জ জেলা ইপিআই ভবন মিলনায়তনে সাংবাদিক সম্মেলনে এমন তথ্য জানায় সুনামগঞ্জ স্বাস্থ্য বিভাগ।

সংবাদ সম্মেলনে বলা হয়, জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে সুনামগঞ্জের (৬-১১) মাস বয়সী ৪৪ হাজার ৭৪৮ শিশু ও (১২-৫৯) মাস বয়সী ৩ লক্ষ ৪৫ হাজার ৯৩৫ জন শিশুকে লাল ও নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। তাছাড়া সুনামগঞ্জে (৬-১১) মাস বয়সী ৪৪৮ ও (১২-৫৯) মাস বয়সী ৩ হাজার ৯৩৬ জন প্রতিবন্ধী শিশুকেও ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে ক্যাপসুল খাওয়ানো হবে।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, সুনামগঞ্জের ১১টি উপজেলায় ১৪টি স্থায়ী টিকাদান কেন্দ্রের পাশাপাশি ২ হাজার ১৬৭টি অস্থায়ী টিকাদান কেন্দ্র খোলা হবে। তাছাড়া বাস টার্মিনাল, ফেরিঘাট ও রেলস্টেশনে ৩৬টি ভ্রাম্যমাণ টিকাদান কেন্দ্র খোলা হবে। এর যার মাধ্যমে স্বাস্থ্য সহকারী, এফডব্লিউ, প্রথম সারির সুপারভাইজার এবং স্বেচ্ছাসেবী ৫ হাজার ৪৭৯ জন কর্মকর্তা কাজ করবেন।

ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. আশরাফুল ইসলাম জানান, ১১ জানুয়ারির পর ক্যাম্পেইন শেষ হলেও সুনামগঞ্জের ধর্মপাশা, তাহিরপুর, বিশ্বম্ভরপুর, দোয়ারাবাজার, দিরাই ও শাল্লা উপজেলার ৩৫টি ইউনিয়নে চারদিন এলাকা ঘুরে ঘুরে বাদ পড়া শিশুদের অনুসন্ধান করে টিকা খাওয়ানো হবে।

তিনি বলেন, ১১ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন চলবে। কিন্তু ৪টা পর্যন্ত ক্যাম্পেইন থাকলেও যেকোনো পরিস্থিতি মোকাবেলায় ক্যাম্পেইন পরবর্তী সময় থেকে ১১ জানুয়ারি সারারাত প্রতিটি উপজেলার সকল কর্মকর্তা ও কর্মচারী তাদের স্ব স্ব স্বাস্থ্য কমপ্লেক্সে দায়িত্ব পালন করবেন।

সিভিল সার্জন কার্যালয়ের সিসিটি মো. ফজলুল করিমের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, সুনামগঞ্জ পরিবার পরিকল্পনা অফিসের উপ-পরিচালক ডা. ননী ভূষণ তালুকদার, সিনিয়র স্বাস্থ্য কর্মকর্তা মোহাম্মদ ওমর ফারুক, সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি লতিফুর রহমান রাজু প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত