তাহিরপুর প্রতিনিধি

০২ মার্চ, ২০২০ ১৫:০১

তাহিরপুরে প্রত্নতাত্ত্বিক খনন কাজ পরিদর্শনে বিশেষজ্ঞ দল

সুনামগঞ্জের হলহলিয়া রাজবাড়ি দুর্গের প্রত্নতাত্ত্বিক খনন কাজ পরিদর্শন করে প্রত্নতাত্ত্বিক খনন বিষয়ে দিক নির্দেশনা প্রদান করেন প্রত্নতত্ত্বের বিশেষজ্ঞ দলের নেতৃবৃন্দ।

রোববার (১ মার্চ) দুপুরে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের একটি বিশেষজ্ঞ দল সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলায় উত্তর বড়দল ইউনিয়নের একতা বাজার সংলগ্ন হলহলিয়া গ্রামে অবস্থিত প্রাচীন রাজবাড়ি দুর্গ প্রত্নতাত্ত্বিক খনন কাজ পরিদর্শন করেন।

বিশেষজ্ঞ দলের অন্যতম সদস্য ও অধিদপ্তরের উপপরিচালক ড. মো. আমিরুজ্জামান,খনন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের প্রাক্তন আঞ্চলিক পরিচালক মো. মোশাররফ হোসেন প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. মো. আতাউর রহমান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ সোহরাব উদ্দীন, প্রত্নতত্ত্ব অধিদপ্তরে সহকারী স্থপতি খন্দকার মাহফুজ আলম, ফিল্ড অফিসার মো. খায়রুল বাসার, খননের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফিল্ড অফিসার মো. শাহীন আলম, গবেষণা সহকারী কাজী ওমর ফারুক ও সার্ভেয়ার চাইথোয়াই মার্মা প্রমুখ।

বিশেষজ্ঞ দলের সদস্য প্রত্নতত্ত্ব অধিদপ্তরের প্রাক্তন আঞ্চলিক পরিচালক মো. মোশাররফ হোসেন বলেন, হলহলিয়া প্রত্নতাত্ত্বিক দুর্গ খননের স্থানে আরও খনন কাজ পরিচালনা করতে হবে। তাহলে এ প্রত্নস্থলটির প্রকৃত ইতিহাস ও স্থাপত্যিক বৈশিষ্ট্য বুঝা যাবে। হলহলিয়া প্রত্নতাত্ত্বিক দুর্গ খননের স্থানটি ঐতিহাসিকভাবে গুরুত্ব বহন করে। খননের সাথে সংশ্লিষ্টদেরকে খনন কাজের পাশাপাশি ইতিহাস সংশ্লিষ্ট বই পর্যালোচনার পরামর্শ প্রদান করেন তিনি।

বিশেষজ্ঞ দলের অন্যতম সদস্য ও অধিদপ্তরের উপপরিচালক ড. মো. আমিরুজ্জামান বলেন, এখন খননের প্রাথমিক পর্যায়ে রয়েছে। এ প্রত্নস্থলের প্রকৃত ইতিহাস ও স্থাপত্যশৈলী বুঝতে আরও খনন কাজসহ খননকৃত একটি বর্গের আরও গভীরে খনন করে অনুসন্ধান চালাতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত