সিলেটটুডে ডেস্ক

১২ আগস্ট, ২০১৬ ০১:৪৩

স্বাভাবিক জীবনে ফিরতে ৩ হিযবুত তাহরির সদস্যের আত্মসমর্পণ

জঙ্গিজীবন ছেড়ে সাধারণ ও স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্যে যশোরে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরিরের তিন সদস্য পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন।
 
বৃহস্পতিবার (১১ আগস্ট) দুপুরে পুলিশ সুপারের কার্যালয়ে তারা আত্মসমর্পণ করেন।
 
সংগঠনটির মোশরেফ ও সাবাব পদবীর তিনজন ভুল বুঝতে পেরে অনুতপ্ত। আত্মসমর্পণ কারীরা হলেন- হিযবুত তাহরিরের মোশরেফ সদস্য যশোর শহরতলীর খোলাডাঙ্গা কদমতলা এলাকার মৃত শফিয়ার রহমানের ছেলে সাদ্দাম ইয়াসির সজল (৩২), সংগঠনের সাবাব সদস্য ধর্মতলা মোড় এলাকার আবদুস সালামের ছেলে রায়হান আহমেদ (২০) ও যশোর শহরতলীর কদমতলা এলাকার একেএম শারাফত মিয়ার ছেলে মেহেদী হাসান পলাশ (২০)।
 
বৃহস্পতিবার বিকালে পুলিশ সুপারের কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিন জঙ্গির আত্মসমর্পণের ব্যাপারে বিস্তারিত তুলে ধরেন খুলনা বিভাগের ডিআইজি এস এম মনির-উজ-জামান। এসময় উপস্থিত ছিলেন যশোরের পুলিশ সুপার আনিসুর রহমান।
 
ডিআইজি বলেন, তিন জঙ্গি সদস্য ভুল পথে গেছে বুঝতে পেরেছে। তারা অনুতপ্ত হয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসতে চায়। এজন্য তারা পুলিশের সহায়তা চেয়েছে।
 
জঙ্গিদের স্বাভাবিক জীবনে ফেরার দ্বার উন্মোচন করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, 'পুলিশের মহাপরিদর্শক ঘোষণা দিয়েছেন। যারা জঙ্গির পথে চলে গেছে, তারা স্বাভাবিক জীবনে ফিরতে চাইলে আইনি সহায়তা করা হবে।'
 
এস এম মনির-উজ-জামান বলেন, ওই তিন জঙ্গির অপরাধের ধরন বিশ্লেষণ করে দেখবো। তারপর পুলিশের পক্ষ থেকে আইনি সহায়তা প্রদান করা হবে।
 
যশোরের পুলিশ সুপার আনিসুর রহমান বলেন, স্থানীয় জনপ্রতিনিধির মাধ্যমে তিন জঙ্গির অভিভাবকরা যোগাযোগ করেছে। তারা স্বাভাবিক জীবনে ফিরতে পুলিশের সহযোগিতা চায়।
 
তিনি আরও বলেন, আত্মসমর্পণ করা তিনজনের মধ্যে রায়হানের বিরুদ্ধে একটি মামলা আছে। বাকি দুজনের প্রোফাইল খুঁজে দেখা হচ্ছে।
 
যশোর সদর উপজেলার আরবপুর ইউনিয়নের চেয়ারম্যান শাহারুল ইসলাম বলেন, পুলিশের ঘোষণা শুনে ওই তিনজনের অভিভাবকরা যোগাযোগ করে। পরে পুলিশের সঙ্গে যোগাযোগ করে আত্মসমর্পণের ব্যবস্থা করা হয়েছে।
 
উপজেলার আরবপুর ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের মেম্বর ও সজলের চাচা তরিকুল ইসলাম বলেন, সজলের বাবা মারা যাওয়ার পর ওদের আর্থিক অবস্থা ভাল ছিল না।  এরপর ঢাকায় একটি কোম্পানিতে চাকরি নিয়ে বাড়ি থেকে কয়েক বছর আগে চলে যায়।
 
তিনি বলেন, বাড়ির কেউ জানতো না সজল হিযবুত তাহরিরের সঙ্গে যুক্ত। সম্প্রতি সজল ওর মাকে ফোনে জানাই সে জঙ্গিবাদে জড়িয়ে পড়েছে। সে স্বাভাবিক জীবনে ফিরে আসতে চায়।
 
তরিকুল ইসলাম বলেন, সজলের মা টিভিতে পুলিশের আইজি স্যারের বক্তব্য শুনে আমাকে জানায়। এরপর স্থানীয় ইউপি চেয়ারম্যানের মাধ্যমে পুলিশের কাছে আত্মসমর্পণের ব্যবস্থা করেছি।
 
তিনি আরও বলেন, তিনজনই আমাদের এলাকার ছেলে। ওরা স্বাভাবিক জীবনের ফিরতে আসতে পুলিশের কাছে আইনি সহায়তা চেয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত