সিলেটটুডে ডেস্ক

১২ আগস্ট, ২০১৬ ১৭:৩৭

সেই হাতিটির নাম বঙ্গ বাহাদুর

চেতনা ফিরেছে জামালপুরের সরিষাবাড়ী থেকে উদ্ধার হওয়া ভারতের সেই হাতিটির। এ হাতিটির নাম রাখা হয়েছে বঙ্গ বাহাদুর। হাতি উদ্ধারের জন্য গঠিত বাংলাদেশের বিশেষজ্ঞদলের প্রধান ও বাংলাদেশ নেচার কনজারভেটিভ সোসাইটির প্রধান নির্বাহী পরিচালক ড. তপন কুমার দে হাতিটির এ নাম রাখেন।

বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে সরিষাবাড়ী উপজেলার কামরাবাদ ইউনিয়নের কয়ড়া এলাকায় দূর নিয়ন্ত্রিত যন্ত্রের সাহায্যে হাতিটিকে চেতনানাশক ইনজেকশন দেওয়া হয়। এরপর হাতিটি চেতনা হারিয়ে একটি ডোবায় পড়ে যায়। পরে বন কর্মকর্তারা এলাকাবাসীর সহায়তায় দড়ি বেঁধে সেখান থেকে হাতিটিকে ডাঙায় তোলেন। সেখানেই শেকল ও মোটা রশি দিয়ে বড় একটি আমগাছের সঙ্গে হাতিকে বেঁধে রাখা হয়। পরে বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা ৫০ মিনিটে চেতনা ফিরে আসে হাতিটির।

উদ্ধারকারী দলের সদস্য ভেটেরিনারি সার্জন ডা. সাঈদ হোসেন সাংবাদিকদের জানান, দীর্ঘদিন পানিতে থাকায় হাতিটির শরীরের বিভিন্ন জায়গায় ঘায়ের মতো হয়েছে। উদ্ধারের পর থেকে তার শরীরে ১২টি স্যালাইন পুশ করা হয়। এ ছাড়া ঘায়ের চিকিৎসাও চলছে। এটিকে খাবার হিসেবে আখ, কলাগাছ ও কলা দেওয়া হচ্ছে।

বন কর্মকর্তারা জানিয়েছেন, হাতিটিকে বঙ্গবন্ধু সাফারি পার্কে নেওয়া হবে। তবে এটি স্থানান্তরে পাঁচ থেকে সাতদিন সময় লাগতে পারে। সাফারি পার্ক থেকে দুটি পোষা হাতি এনে তাদের সহায়তায় বন্য হাতিটিকে সুবিধাজনক স্থানে নিয়ে সেখান থেকে ফর্কলিফটের মাধ্যমে বড় ট্রাকে করে হাতিটিকে স্থানান্তর করা হবে।

প্রথম দফা বন্যার শুরুতে ভারতীয় দলছুট বন্য হাতিটি বন্যার পানির সঙ্গে বাংলাদেশে ঢুকে পড়ে। প্রায় দেড় মাস ধরে হাতিটি জামালপুর, কুড়িগ্রাম, সিরাজগঞ্জ ও বগুড়ার চরাঞ্চলে ঘুরে বেড়াচ্ছিল। হাতিটিকে উদ্ধার করতে গত ৪ আগস্ট ভারতের একটি বিশেষজ্ঞদল বাংলাদেশে আসে। তিনদিন চেষ্টার পর ৮ আগস্ট দেশে ফিরে যান তাঁরা।

আপনার মন্তব্য

আলোচিত