সিলেটটুডে ডেস্ক

১৩ আগস্ট, ২০১৬ ০২:৫৫

তারেক মাসুদ-মিশুক মুনীরের মৃত্যুবার্ষিকী আজ

চলচ্চিত্রকার তারেক মাসুদ ও চিত্রগ্রাহক মিশুক মুনীরের পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ (১৩ আগস্ট)।

২০১১ সালের এই দিনে ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান তারেক মাসুদ এবং মিশুক মুনীরসহ পাঁচজন। দেশে এবং দেশের বাইরে নিজেদের কাজের মাধ্যমে বাংলাদেশকে পরিচিত করেছিলেন এই দুই গুণী ব্যক্তি।

২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের শিবালয় উপজেলার সালজানা গ্রামে ‘কাগজের ফুল’ ছবির লোকেশন দেখে ঢাকা ফেরার পথে দুপুর সাড়ে ১২ টার দিকে প্রচণ্ড বৃষ্টির মধ্যে তারেক মাসুদ- মিশুক মুনীরদের বহনকারী মাইক্রোবাসের (ঢাকা মেট্রো-চ-১৩-০৩০২) সঙ্গে বিপরীত দিক থেকে আসা চুয়াডাঙ্গাগামী চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের একটি বাসের (ঢাকা মেট্রো-ব-১৪-৪২৮৮) মুখোমুখি সংঘর্ষ হয়।

এতে ঘটনাস্থলেই চলচ্চিত্রকার তারেক মাসুদ ও এটিএন নিউজের তৎকালীন প্রধান নির্বাহী ও চিত্রগ্রাহক মিশুক মুনীর, মাইক্রোবাসের চালক মোস্তাফিজুর রহমান, প্রোডাকশন সহকারী মোতাহার হোসেন ওয়াসিম ও জামাল হোসেন নিহত হন।

এ দুর্ঘটনায় তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ, শিল্পী ঢালী আল-মামুন ও তাঁর স্ত্রী দিলারা বেগম জলি এবং তারেক মাসুদের সহকারী মনীশ রফিক আহত হন।

‘কাগজের ফুল’ নামের চলচ্চিত্রের শুটিংয়ের লোকেশন দেখে ফেরার সময় এ দুর্ঘটনা ঘটে। এসময় তারেকের স্ত্রী ক্যাথরিন মাসুদও আহত হয়েছিলেন।

আদম সুরত, মুক্তির গান, মুক্তির কথা, মাটির ময়না, অন্তর্যাত্রা ও রানওয়ে-এর মতো ছবি দিয়ে তারেক মাসুদ বাংলা চলচ্চিত্রের নতুন ধারার সূচনা করেছেন। মিশুক মুনীর তারেক মাসুদের ছবির প্রধান চিত্রগ্রাহক হিসেবে কাজ করেন। এছাড়া তিনি ‘রিটার্ন টু কান্দাহার’, ‘ওয়ার্ডস অব ফ্রিডম’ প্রামাণ্যচিত্রে কাজ করেছেন।

এদিকে, খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও বাংলাদেশে টেলিভিশন সাংবাদিকতার পথিকৃৎ মিশুক মুনীরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাদের স্মরণে আজ বিভিন্ন সংগঠন নানা আয়োজন করেছে।

শিল্পকলা একাডেমি:
বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি) এবং প্রজন্ম ’৭১ যৌথভাবে তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ অনুষ্ঠান আয়োজন করেছে। শনিবার শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে থাকছে আয়োজন। বিকাল সাড়ে ৪টায় দেখানো হবে তারেক মাসুদের ‘রানওয়ে’ ছবিটি। সন্ধ্যা সাড়ে ৬টায় তারেক মাসুদ, মিশুক মুনীরসহ নিহতদের স্মরণে মঙ্গলপ্রদীপ প্রজ্বালন করা হবে।

সুলতান:
তারেক মাসুদের চলচ্চিত্র যাত্রা নিয়ে প্রামাণ্যচিত্র ‘সুলতান’। গত বছর প্রামাণ্যচিত্রটির উদ্বোধনী প্রদর্শনী ফরিদপুরে হয়েছিল। আজ এটি দেখানো হবে ময়মনসিংহে। জেলা শিল্পকলা একাডেমিতে বিকাল সাড়ে ৩টা ও সন্ধ্যা সাড়ে ৬টায় দুটি প্রদর্শনী হবে। এরপর থাকছে আলোচনাসভা। ছবিটি পরিচালনা করেছেন দিলশাদুল হক শিমুল।

ঢাকা বিশ্ববিদ্যালয়:
ঢাকা বিশ্ববিদ্যালয় ও ফিল্ম ফেডারেশন আয়োজন করেছে স্মরণ অনুষ্ঠান। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক (টিএসসি) কেন্দ্রের কাছে ও শামসুন নাহার হলের সম্মুখে অবস্থিত ‘সড়ক দুর্ঘটনা স্মৃতিস্থাপনা’য় এ আয়োজনটি হবে বিকালে।

ফরিদপুরের আয়োজন:
তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের আয়োজনে ফরিদপুরের ভাঙা উপজেলার নগরকান্দায় আছে বিশেষ আয়োজন। সকাল ১০টায় তারেক মাসুদের কবরে পুষ্পস্তবক অর্পণ করে আয়োজনের শুরু হবে। সন্ধ্যায় উপজেলা চত্বরে থাকছে আলোচনা ও চলচ্চিত্র প্রদর্শনী।

আপনার মন্তব্য

আলোচিত