COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

49

Confirmed Cases,
Bangladesh

05

Deaths in
Bangladesh

19

Total
Recovered

724,278

Worldwide
Cases

34,007

Deaths
Worldwide

152,061

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

নিজস্ব প্রতিবেদক

১৮ মার্চ, ২০২০ ১৬:৪৯

ব্লগার রাসেল পারভেজের স্মরণসভা স্থগিত

ব্লগার ও পদার্থবিজ্ঞানী ড. রাসেল পারভেজের স্মরণসভা স্থগিত করা হয়েছে। নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ ঠেকাতে সতর্কতামূলক ব্যবস্থা জনসমাগম এড়াতে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন আয়োজকরা।

বুধবার (১৮ মার্চ) সন্ধ্যা সাড়ে ৫টায় রাজধানীর বাংলা মোটরস্থ বিশ্ব সাহিত্যকেন্দ্রে এ স্মরণসভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

আয়োজকদের অন্যতম কৌশিক আহমেদ স্মরণসভা স্থগিতের তথ্য নিশ্চিত করে জানান, আমরা বুধবার সকাল পর্যন্ত প্রস্তুতি চালিয়ে যাচ্ছিলাম, কিন্তু রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর) এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ করোনা পরিস্থিতির তথ্য জানার পর গণজমায়েত নিরুৎসাহী করার সিদ্ধান্ত নিয়েছি।

ড. রাসেল পারভেজও নিশ্চয়ই জনস্বাস্থ্যের দিকটি বিবেচনা করতেন, বলেন তিনি।

উল্লেখ্য, গত ১৯ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্লগার ও পদার্থবিজ্ঞানী ড. রাসেল পারভেজ। গতবছর রাসেলের ইউরিনারি ব্লাডার ক্যান্সার ধরা পড়ে। এরপর মুম্বাই টাটা মেমোরিয়ালে চিকিৎসা চলে তার। পরে অপারেশন করে তার ব্লাডার ফেলে দেওয়া হয়। কিন্তু কিছুদিন পর ক্যান্সার ছড়িয়ে পড়ে শরীরের অন্যান্য অংশেও।

দিনাজপুর শহরে বেড়ে ওঠা রাসেল পারভেজ ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল থেকে ১৯৯২ সালে এসএসসি পাস করেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে পড়াশুনা শেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ কানেক্টিকাট বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

২০১৩ সালে শাহবাগ আন্দোলনের সময় তথ্যপ্রযুক্তি আইনে গ্রেপ্তার করে কারান্তরীণ থাকেন ৪২ দিন। জেল থেকে ছাড়া পেয়ে জঙ্গিবাদী গোষ্ঠীর টার্গেটে পরিণত হন এবং দীর্ঘদিন এক প্রকার গৃহবন্দি জীবন যাপন করেন, কিন্তু লেখা থামান নি। ২০১৪ সালে জাপানের কানজাওয়া বিশ্ববিদ্যালয়ে প্লাজমা ফিজিক্সের উপরে গবেষণা শুরু করেন এবং ২০১৮ সালে পিএইচডি অর্জন করেন।

আপনার মন্তব্য

আলোচিত