নিজস্ব প্রতিবেদক

১৯ ফেব্রুয়ারি , ২০২০ ১২:৩০

ব্লগার রাসেল পারভেজ আর নেই

ছবি: সংগৃহীত

বাংলা ব্লগের অন্যতম শক্তিশালী ব্লগার রাসেল পারভেজ আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৪৪ বছর।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

গতবছর রাসেলের ইউরিনারি ব্লাডার ক্যান্সার ধরা পড়ে। এরপর মুম্বাই টাটা মেমোরিয়ালে চিকিৎসা চলে তার। পরে অপরেশন করে তার ব্লাডার ফেলে দেওয়া হয়। কিন্তু কিছুদিন পর ক্যান্সার ছড়িয়ে পড়ে শরীরের অন্যান্য অংশেও।

রাসেল পারভেজের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন ব্লগার সুব্রত শুভ।

২০১৩ সালে কথিত ধর্ম অবমাননার অভিযোগে আরও তিন ব্লগারের সঙ্গে গ্রেপ্তার হয়েছিলেন রাসেল পারভেজ। সেই স্মৃতি রোমন্থন করে সুব্রত শুভ জানান, বাংলা ব্লগে রাসেল ভাইয়ের ব্লগ ২ হাজারের কাছাকাছি কিংবা তারও বেশি। ৪২ দিন রাসেল ভাইর সাথে এক সেলে জেলে ছিলাম। পদার্থ বিজ্ঞানের ছাত্র হয়েও জ্ঞানের এমন কোন শাখা নেই যেখানে তিনি বিচরণ করেন নাই। তার জানার গভীরতা দেখে ঈর্ষা হতো। একটা লোক এতোটা জ্ঞানী ও জেন্টলম্যান হতে পারে তা রাসেল ভাইকে না দেখলে বুঝতাম না।

দিনাজপুর শহরে বেড়ে ওঠা রাসেল পারভেজ ঢাকা রেসিডেন্টসিয়াল মডেল স্কুল থেকে ১৯৯২ সালে এসএসসি পাস করেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে পড়াশুনা শেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ কানেক্টিকাট বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

২০১৩ সালে শাহবাগ আন্দোলনের সময় তথ্যপ্রযুক্তি আইনে গ্রেপ্তার করে কারান্তরীণ থাকেন ৪২ দিন। জেল থেকে ছাড়া পেয়ে জঙ্গিবাদী গোষ্ঠীর টার্গেটে পরিণত হন এবং দীর্ঘদিন এক প্রকার গৃহবন্দি জীবন যাপন করেন, কিন্তু লেখা থামান নি। ২০১৪ সালে জাপানের কানজাওয়া বিশ্ববিদ্যালয়ে প্লাজমা ফিজিক্সের উপরে গবেষণা শুরু করেন এবং ২০১৮ সালে পিএইচডি অর্জন করেন।

রাসেল পারভেজের কয়েকটি ব্লগের ঠিকানা:
সামহোয়ারইনব্লগ - https://www.somewhereinblog.net/blog/jontronablog
সামহোয়ারইনব্লগ- https://www.somewhereinblog.net/blog/kkk
সচলায়তন-http://www.sachalayatan.com/raselonly
আমরাবন্ধু- https://www.amrabondhu.com/rasel

আপনার মন্তব্য

আলোচিত