সিলেটটুডে ডেস্ক

১৮ জুন, ২০২১ ০০:০৯

৬৩ মৃত্যুর দিনে শনাক্ত ৩ হাজার ৮৪০

দেশে বুধবার থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৬৩ জনের মৃত্যু হয়েছে। এটা গত ৪৫ দিনের মধ্যে সর্বোচ্চ।

বৃহস্পতিবার বিকালে এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, বুধবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে আরও ৩ হাজার ৮৪০ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। নতুন আক্রান্তদের নিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৮ লাখ ৪১ হাজার ৮৭ জন হয়েছে।

সরকারি হিসাবে, আক্রান্তদের মধ্যে একদিনে আরও ২ হাজার ৭১৪ জন সুস্থ হয়ে উঠেছেন। তাদের নিয়ে মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৭৬ হাজার ৪৬৬ জন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গতবছরের ৮ মার্চ। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর।

করোনাভাইরাসের অতি সংক্রামক নতুন ভ্যারিয়েন্ট ডেল্টার সামাজিক বিস্তার বা কমিউনিটি ট্রান্সমিশনের কারণে জুনের শুরু থেকে দৈনিক শনাক্ত ও মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ায় সারাদেশে লকডাউনের বিধিনিষেধ এক মাসের জন্য বাড়িয়েছে সরকার।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৫২৮টি ল্যাবে ২৪ হাজার ৮৭১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৬২ লাখ ৬৭ হাজার ৬৫৭টি নমুনা। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ৪৪ শতাংশ। আগের দিন এই হার ১৬ দশমিক ৬২ শতাংশ ছিল। এক দিনের বিবেচনায় শনাক্তের হার সামান্য কমলেও গত কয়েক দিন ধরেই এই হার ১৫ শতাংশের বেশি থাকছে।

দেশে এ পর্যন্ত মোট শনাক্তের হার দাঁড়িয়েছে ১৩ দশমিক ৪২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৩২ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ।

আপনার মন্তব্য

আলোচিত