আব্দুল্লাহ হারুন জুয়েল

২৩ ডিসেম্বর, ২০২০ ২২:২৬

ইসলাম ও মুক্তিযুদ্ধের সহজপাঠ

ইসলামের সঙ্গে মুক্তিযুদ্ধের বিরোধ আছে/ছিল কি-না তার দুটি প্রেক্ষাপট রয়েছে। আমরা সাধারণ জনগণ যে ইসলাম অনুসরণ করি অর্থাৎ ইসলামকে ব্যক্তিগত জীবন বিধান হিসেবে গণ্য করি, তাদের দৃষ্টিতে মুক্তিযুদ্ধের সঙ্গে শুধু ইসলাম কেন, কোনো ধর্মেরই বিরোধ নেই।

মুক্তিযুদ্ধকে যদি অর্থোডক্স দৃষ্টিভঙ্গি এবং/অথবা ইসলামী দলের দৃষ্টিভঙ্গি থেকে দেখা হয়, তাহলে মুক্তিযুদ্ধের সঙ্গে ইসলামের অবধারিতভাবে বিরোধ ছিল। শরীয়তের দৃষ্টিকোণ থেকে পাকিস্তান ভাগের অর্থ হচ্ছে ফিতনা। ফিতনা দমনের অনুমোদন ইসলামে আছে। এ কারণেই জোশ ও জজবা নিয়ে পাক-বাহিনী ও রাজাকাররা আমাদের উপর ঝাঁপিয়ে পড়েছিল। জামায়াতে ইসলামী কখনো ভুল স্বীকার করে না এ কারণেই। পীরসাহেব চরমোনাই ও আজিজুল হকরা হয়তো রাজাকার বা যুদ্ধাপরাধী ছিল না, কিন্তু পাকিস্তানের ঐক্যের পক্ষে অবশ্যই ছিল যা প্রচলিত ইসলামী শরিয়তের বাধ্যবাধকতা।

ভাস্কর্য ইস্যুর সঙ্গে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটের যথেষ্ট মিল রয়েছে। এখন যেমন আমরা একে ইসলামের বিপরীত মনে করছি না, কিন্তু মোল্লারা বিপরীত ভাবছে; তখনো অবস্থা তা-ই ছিল। এখন যেমন মাওলানা জিয়ার মতো ক্ষুদ্র একটি অংশ ভাস্কর্যের পক্ষে; মুক্তিযুদ্ধের সময়ও ফরিদ উদ্দিন মাসউদ বা দেওয়ানবাগীর মতো গুটিকয়েক মাওলানা মুক্তিযুদ্ধের পক্ষে ছিল।

ইসলামের সঙ্গে মুক্তিযুদ্ধের কোনো বিরোধ আছে কি না তা ৭১-পূর্ব সময়ে ধর্মীয় রাজনৈতিক দলগুলোর আলোচনার বিষয়বস্তু ছিল। বর্তমানে যারা বিপরীতমুখী অবস্থান নিয়ে বঙ্গবন্ধুর 'ইনশাআল্লাহ' বলার মধ্যেও ইসলাম খুঁজছে তারা সেই গোষ্ঠীরই উত্তরসূরি।

আপনার মন্তব্য

আলোচিত