নিজস্ব প্রতিবেদক

০৪ মার্চ, ২০১৬ ১১:৪৫

এ সমাজে মা’কে খুব সহজে অপমান করা যায় : শাওন মাহমুদ

এ সমাজ মা’কে হেয় করছে, এ সমাজে মা’কে খুব সহজে অপমান করা যায় বলে অভিযোগ করেছেন শহীদ বুদ্ধিজীবী সুরকার আলতাফ মাহমুদের কন্যা শাওন মাহমুদ।

রাজধানীর বনশ্রীতে দুই সন্তানকে হত্যা দায়ে অভিযুক্ত এক মা, এবং সে অভিযোগে র‍্যাব কর্তৃক তাকে গ্রেপ্তার পরবর্তী সামাজিক যোগাযোগ মাধ্যমে মা'কে ঘিরে চলমান সমালোচনার প্রতিক্রিয়ায় শুক্রবার (৪ মার্চ) ফেসবুকে দেওয়া এক পোস্টে তিনি এ মন্তব্য করেন।

সমাজে একজন মা'কে বিভিন্নভাবে হেয় ও অপমান করা হয় এমন কিছু চিত্র তুলে ধরে শাওন মাহমুদ লিখেন, "যে সমাজে একজন মা পারিবারিক অশান্তি হতে মুক্তি পেতে সাইকোথেরাপিস্টের কাছে সাহায্য নিলে মাকে বলা হয় পাগল মা। যে সমাজে একজন মা তার সন্তানের পিতা দ্বারা শারীরিক ও মানসিক নির্যাতনের প্রতিবাদ করলে মাকে বলা হয় বেয়াদপ মা। যে সমাজে একজন মাকে সন্তানের পিতা বা সন্তানের অপকর্মের দায় দিয়ে বলা হয় উড়নচন্ডি মা।"

তিনি আরও লিখেন, "সে সমাজে খুব সহজেই একজন মাকে হেয় করা যায়। সে সমাজে খুব সহজেই একজন মাকে অপমান করা যায়। সে সমাজে সমাধান ছাড়াই একজন মাকে সব রকমের দোষ দেওয়া যায়। সে সমাজে মা এক সহজলভ্য বোবা প্রতিষ্ঠান।
এ সমাজে খুব সহজেই একজন মা বেয়াদপ, উড়নচন্ডি এবং পাগল হতে বাধ্য হয়। এ সমাজ বাধ্য করে মাকে।"

উল্লেখ্য, গত সোমবার (২৯ ফেব্রুয়ারি) বিকালে বনশ্রীতে নিজেদের বাসায় দুই শিশু নুসরাত আমান অরণী (১৪) এবং তার ভাই আলভী আমানকে (৬) বিছানায় মৃত অবস্থায় পাওয়া যায়। চাইনিজ রেস্তোরাঁ থেকে আনা খাবার খেয়ে শিশু দুটির মৃত্যুর সন্দেহের কথা পরিবারের পক্ষ থেকে বলা হলেও পরদিন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ময়নাতদন্তে মেলে হত্যাকাণ্ডের আলামত। এরপর বুধবার জামালপুর থেকে শিশু দুটির বাবা, মা ও খালাকেও জিজ্ঞাসাবাদের জন্য ঢাকায় নিয়ে আসে র‍্যাব। এরপর সংবাদ সম্মেলন র‍্যাব দাবি করে মা'ই হত্যা করেছেন তার দুই সন্তানকে।

আপনার মন্তব্য

আলোচিত