সোশ্যাল মিডিয়া ডেস্ক

১৬ জুলাই, ২০১৬ ২১:০১

‘তুরস্কের জনগণের কাছ থেকে আমাদের অনেক কিছু শেখার আছে’

তুরস্কের ডানপন্থী সরকারকে উৎখাত করতে সেনা অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর সেটা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্নমুখী আলোচনা-সমালোচনার প্রেক্ষিতে ভিন্ন ব্যাখ্যা দিয়েছেন মোহাম্মদ আরিফুর রহমান।

তিনি তুরস্কের জনগণের কাছ থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। জাতীয় স্বার্থে জনগণ একযোগে রাস্তায় নেমে আসলে, কোন অন্যায় সিদ্ধান্তই চাপিয়ে দেয়া সম্ভব না বলেও মন্তব্য করেছেন

এ প্রসঙ্গে তিনি লিখেছেন, সুন্দরবনের রামপাল বিদ্যুৎকেন্দ্রের ব্যাপারে আমরা এই উদাহরণ কাজে লাগাতে পারি কিনা তা ভেবে দেখার দরকার।।

আরিফুর লিখেন,

তুরস্কের জনগণের কাছ থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। জাতীয় স্বার্থে জনগণ একযোগে রাস্তায় নেমে আসলে, কোন অন্যায় সিদ্ধান্তই চাপিয়ে দেয়া সম্ভব না।।

সুন্দরবনের রামপাল বিদ্যুৎকেন্দ্রের ব্যাপারে আমরা এই উদাহরণ কাজে লাগাতে পারি কিনা তা ভেবে দেখার দরকার।।

কাল রাতে দেখছিলাম অনেকেই বলাবলি করছে, পুতিনের সাথে বেয়াদবি করার মাশুল নাকি তুরস্কের এই সেনা অভ্যুত্থান। আজব ...কয়দিন পর বাংলাদেশে কোন অভ্যুত্থান হলে এরা বলবে আমেরিকার সাথে বেয়াদবির জবাব ......নামের আগে মুক্তমনা যোগ করলেই হবে না, ভাবনা-চিন্তা-মানসিকতাকে সত্যিকার অর্থে মুক্ত করতে না পারলে বিতর্কিত ইস্যুই শুধু তৈরি হবে।।

যারা তুরস্কের কাল রাতের সেনা অভিযান সমর্থন করেছেন তাদেরকে কোন ভাবেই কি মুক্তমনা বলা যায় ? যারা সমর্থন করেননি, তারা সবাই কি বাঁশেরকেল্লার বা জামায়েত পন্থী?? সত্যিকারের মুক্তমনাদের অবস্থানটা কোথায়??

 

আপনার মন্তব্য

আলোচিত