সোশ্যাল মিডিয়া ডেস্ক

০৪ ফেব্রুয়ারি , ২০১৭ ১৯:১০

চিকিৎসক নেতাদের বেশিরভাগের সব আছে, কিন্তু ‘মেরুদণ্ড’ নেই : ইমরান

এসএসসির প্রশ্নপত্রে চিকিৎসকদের মতো এক পেশাজীবীদের ‘নগ্নভাবে’ আক্রমণ করা হয়েছে বলে অভিযোগ করেছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার। তিনি বিষয়টিকে ‘ন্যক্কারজনক’ উল্লেখ করে সাধারণ চিকিৎসকদের প্রতিবাদের আহ্বান জানান।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়া এক পোস্টে ইমরান চিকিৎসক নেতাদের সমালোচনাও করেছেন।

ইমরান লিখেন, আমাদের দেশের চিকিৎসকদের জ্ঞান-বুদ্ধি, মেধা সবই আছে কিন্তু পেশীর জোর নেই। তবে চিকিৎসক নেতাদের কথা কিছু না বলাই উত্তম। উনাদের বেশীরভাগের সবই আছে কিন্তু মেরুদণ্ড নেই।

ইমরান এইচ সরকার লিখেন,

এসএসসির মতো গুরুত্বপূর্ণ একটি পাবলিক পরীক্ষার প্রশ্নপত্রে যে নগ্নভাবে একটি পেশাজীবী সমাজকে আক্রমণ করা হয়েছে তা ন্যক্কারজনক। একজন চিকিৎসক হিসেবে নয়, বরং একজন সাধারণ নাগরিক হিসেবেই এই জঘন্য ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি।

আমি বলছি না ডাক্তারদের সবাই ধোয়া তুলসি পাতা। আবার এটাও সত্য সবাই কসাই না, লোভীও না। এটা সম্ভবত সকল পেশার ক্ষেত্রেই প্রযোজ্য।

এদেশের চিকিৎসা ব্যবস্থা কিংবা চিকিৎসক সমাজকে হেয় প্রতিপন্ন করলে দেশের কতোটা ক্ষতি, এটা বুঝতে মহাপণ্ডিত হবার প্রয়োজন নেই। কোন বেনিয়ারা লাভবান হবে এটাও খুব সরল হিসাব নিকাশ।

এদেশের সবকিছু যখন চলছে পেশীর জোরে তখন মেধা কিংবা জ্ঞান-বুদ্ধি কোনো যোগ্যতা নয়। যাদের পেশীর জোর আছে তাদের নিয়ে কি এমন লেখার কোনো সাহস হতো কারো? হতো না, হবেও না।

আমাদের দেশের চিকিৎসকদের জ্ঞান-বুদ্ধি, মেধা সবই আছে কিন্তু পেশীর জোর নেই। তবে চিকিৎসক নেতাদের কথা কিছু না বলাই উত্তম। উনাদের বেশীরভাগের সবই আছে কিন্তু মেরুদণ্ড নেই।

প্রত্যাশা করছি, চিকিৎসক নেতারা না পারলেও সাধারণ চিকিৎসকরা অন্তত এমন দুর্যোগে মেরুদণ্ড সোজা করে দাঁড়াবেন। দেশবিরোধী বেনিয়া চক্রের হাত থেকে চিকিৎসা ব্যবস্থা রক্ষায় শেষ লড়াইটা করবেন।

এই মুহূর্তে চিকিৎসক সমাজের উচিত ওই জঘন্য প্রশ্ন প্রণেতাদের বিরুদ্ধে শক্ত অবস্থানে যাওয়া। আর শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দপ্তরের উচিত অবিলম্বে ওই প্রশ্ন প্রণেতাদের মুখোশ উন্মোচন করে বিচারের আওতায় আনা।

আপনার মন্তব্য

আলোচিত