নিজস্ব প্রতিবেদক

১৮ মে, ২০১৬ ০০:৫৩

‘এমনি করে কাজল কালো মেঘ জ্যৈষ্ঠমাসে আসে ঈশান কোণে’

মিলনায়তনের বাইরে তখন বৃষ্টি হচ্ছে। একেবারে দিনভর ধারাপাত। মিলতায়নের ভেতরে তখন শিল্পী গাইছেন- 'এমনি করে কাজল কালো মেঘ জ্যৈষ্ঠমাসে আসে ঈশান কোণে।/এমনি করে কালো কোমল ছায়া আষাঢ়মাসে নামে তমাল‐বনে।'  যেনো প্রকৃতই এক বৃষ্টিমুখর সন্ধ্যা।

মঙ্গলবার রবীন্দ্রনাথের গানের সাথে বৃষ্টিমুখর এক সন্ধ্যা কাটলো নগরবাসীর। পশ্চিমবঙ্গের শিল্পী প্রমিতা মল্লিকের কণ্ঠে যেনো জীবন্ত হয়ে উঠলেন রবীন্দ্রনাথ।

রবীন্দ্রনাথ জন্মবার্ষিকী উপলক্ষে নগরীর কাজী নজরুল অডিটোরিয়ামে সহকারী ভারতীয় হাই কমিশনার, চট্টগ্রাম এবং ইন্দিরা গান্ধি কালচার সেন্টার এই রবীন্দ্র সন্ধ্যার আয়োজন করে।

প্রায় এক ঘন্টাব্যাপী এ আয়োজনে প্রমিতা মল্লিক একে একে গেয়ে শোনান- 'এসো তোমার চক্ষু দিয়ে', 'আকাশ ভরা সূর্য তারা', ‌'বিপুল তরঙ্গরে', 'এলেম নতুন দেশে', 'আমাদের খেপিয়ে বেড়ায়', 'ঝরঝর বরিষে বারিধারা', 'এ মণি হার আমার নাহি সাজে,' 'যেতে যেতে একা পথে', 'শাওন গগণে ঘোর ঘনঘটা', 'আজি ঝড়ের রাতে', 'আসা যাওয়ার পথের ধারে', 'কৃষ্ণকলি আমি তারে বলি', যদি তোর ডাক শুনে কেউ না আসে,' 'পাগলা হাওয়ার বাদল দিনে'।

গানের ফাঁকে ফাঁকে কথায়ও মুগ্ধ করেন শিল্পী। প্রতিটি গান রচনার প্রেক্ষাপট বর্ণনাও মুগ্ধ হয়ে শোনেন শ্রোতারা।
 
গান পরিবেশন শুরু করার আগে প্রমিতা মল্লিক জানান- তিনি ছোট বেলা থেকেই গান গাওয়া শুরু করেন। ৮ বছর পেয়েছে তার গানের একটি এ্যালবামও বের হয়েছিল। এছাড়াও ২০১৬ সালে সঙ্গীত জগতে ৫৫ বছর পূর্ণ হয়েছে বলে জানান গুণী ওই শিল্পী।

ভারতে তার একটি রবীন্দ্র সংগীতের প্রতিষ্ঠান রয়েছে জানিয়ে তিনি বলেন, ওই প্রতিষ্ঠানে প্রায় ৩০০ শিক্ষার্থী রয়েছে। সেখানে তাদের তালিম দেয়া হয়। তালিম দেয়ার উদ্দেশ্যও তিনি ব্যাখ্যা করেন। তিনি বলেন- যত দিন যাচ্ছে তত রবীন্দ্র সঙ্গীত হারিয়ে যাচ্ছে। সেটা বাঁচিয়ে রাখার জন্য তিনি কাজ করে যাচ্ছেন।

অনুষ্ঠানে শিল্পীকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন সিলেটের রবীন্দ্রসঙ্গীত শিল্পী  রানা কুমার সিংহ, অধ্যাপক আব্দুল আজিজ, সিলেট মহানগর পুলিশ কমিশনার কামরুল আহসান ও বিভাগীয় কমিশনার জামাল উদ্দিন আহমদ।

এছাড়াও গুনি ওই শিল্পীকে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

আপনার মন্তব্য

আলোচিত