সিলেটটুডে ডেস্ক

২৫ মার্চ, ২০১৭ ১৬:০১

শিশুদের শিল্পকর্ম তাদের মনন চিন্তার প্রকাশ : চিত্র প্রদর্শনীতে বক্তারা

সিলেট আট এন্ড কালচার ইনস্টিটিউটের উৎসব

ঝলমলে প্রশস্ত প্রাঙ্গণে ছোট্ট হাতে আঁকা রঙ-তুলির সুনিপুণ সব শিল্পকর্ম যে কাউকে মনে করিয়ে দেবে ফেলে আসা শৈশবের দুরন্ত দিনগুলোর কথা। ফুল, পাখি আর সবুজ শ্যামলিমার রঙে প্রতিটি ক্যানভাসই হয়ে উঠেছে ঐতিহ্যের ধারাবাহিকতায় আবহমান বাংলার দৃপ্ত প্রতিচ্ছবি।

সিলেটের শিল্প শিক্ষা প্রতিষ্ঠান ‘সিলেট আট এন্ড কালচার ইনস্টিটিউট’ এর ৭ম বর্ষে পদার্পণ উপলক্ষে ৭দিন ব্যাপী ৬ষ্ঠ বর্ষপূর্তি উৎসবের ৫ম দিনে নগরের মিরেরময়দানস্থ সিলেট প্রেসক্লাব প্রাঙ্গণে শুরু হয়েছে ক্ষুদে শিল্পীদের আঁকা ৩দিন ব্যাপি চিত্র প্রদর্শনী।

বছর জুড়ে ক্ষুদে শিল্পীদের আঁকাআঁকি, সংগীতে, ছন্দে, তালে, ছাত্র-শিক্ষকদের মিলন প্রচেষ্টায় যে কাজগুলো পূর্ণতা পেয়েছে, তারই পূর্ণরূপ দিয়ে সাজানো হয়েছে এ উৎসব। সপ্তাহব্যাপী এ উৎসবের মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে ‘দৈনিক সিলেট বাণী’।

এদিকে গতকাল ২৪ মার্চ শুক্রবার বিকেল ৫টায় চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সহ সভাপতি শামসুল আলম সেলিম, সাধারণ সম্পাদক গৌতম চক্রবর্তী ও সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত।

এসময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের পরিচালক পাপলু চক্রবর্তী, দৈনিক সিলেট বাণীর চিফ রিপোর্টার সৈয়দ সাইমূম আনজুম ইভান, সংগঠক প্রণব জ্যোতি পাল প্রমুখ।

চিত্র প্রদর্শনী উদ্বোধনকালে বক্তারা বলেন শিশুদের এমন শিল্পকর্ম তাদের মনন চিন্তার প্রকাশ। এসব চিত্রে স্বদেশ ভাবনা উঠে এসেছে যা ভবিষ্যৎ প্রজন্মের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তারা বলেন শিশুকে শিশুর মত করে বড় করার জন্য সকলকে সহযোগিতা করতে হবে। সাংস্কৃতিক আন্দোলনের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।

চিত্র প্রদর্শনী উদ্বোধনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ধনঞ্জয় কুমার দাস, প্রতিষ্ঠানের প্রশিক্ষক সুস্মিতা চক্রবর্তী, তাসকিয় ইসলাম মিশু, রাজিউল ইসলাম রাজু, উত্তম চন্দ, সুমন খান প্রমুখ। প্রদর্শনী খোলা থাকবে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যে ৭টা পর্যন্ত। চলবে ২৮ মার্চ পর্যন্ত। প্রদর্শনীতে মোট ১শ ৫০টি চিত্র কর্ম স্থান পেয়েছে। যার মধ্যে উঠে এসেছে প্রকৃতি, নবান্ন, জনজীবন, স্বদেশ, নগরজীবন ও বেসিক আর্ট।

আপনার মন্তব্য

আলোচিত