নিজস্ব প্রতিবেদক

১৪ এপ্রিল, ২০১৭ ০১:০৬

সংস্কৃতি দিয়ে মৌলবাদ রুখে দেয়ার সংকল্পে সিলেটে লিটল থিয়েটারের আনন্দ উৎসব

সংস্কৃতি দিয়ে সকল সাম্প্রদায়িক ও মৌলবাদী আগ্রাসন রুখে দেয়ার সংকল্পে শিশুদের অংশগ্রহণে '৭ম আনন্দ উৎসব' উদযাপন করেছে লিটল থিয়েটার, সিলেট।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) বাংলা বছরের শেষ দিনে সন্ধ্যায় এ উৎসব অনুষ্ঠিত হয় সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে।

আয়োজনের শুরুতে সংগঠনের সদস্য রাজীব রাসেলের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন লিটল থিয়েটারের সভাপতি অনুপ কুমার দেব। তিনি বলেন, লিটল থিয়েটারের যাত্রা শুরু হয়েছিলো শিশুদের সংস্কৃতি চর্চার মাধ্যমে তাদের মানসিক বিকাশ নিশ্চিতকরণের লক্ষে। আমরা ইতিমধ্যে শিশুদের নিয়ে ৬টি আনন্দ উৎসব করেছি। দীর্ঘ বিরতিতে এই উৎসব অনুষ্ঠিত হলেও এখন থেকে প্রতিবছর আমরা এই আনন্দ উৎসব আয়োজন করবো।

স্বাগত বক্তব্য শেষে অন্ধকার সময়ে আলো ছড়ানোর আহ্বান জানানো গানে শুরু হয় সাংস্কৃতিক পরিবেশনা। এরপর শিশুদের পরিবেশিত সঙ্গীত, আবৃত্তি আর নৃত্যে উপস্থাপিত হয় বাংলাদেশের ছয়টি ঋতু। সবশেষে দেশের গান পরিবেশন করে শিশুরা। একই সময়ে মঞ্চে উপস্থিত ৬ জন শিশু রঙ-তুলিতে ফুটিয়ে তোলে বাংলার অপরূপ ঋতুবৈচিত্র।

উৎসবের সঙ্গীত পরিচালনায় ছিলেন প্রিয়াংকা রায়, নৃত্য পরিচালনায় শ্যামল ঘোষ, আবৃত্তি পরিচালনায় দেবপ্রিয়া পাল, মঞ্চ পরিকল্পনায় অর্ধেন্দু দাস এবং শিল্প নির্দেশনায় ছিলেন অরূপ বাউল ও সত্যজিৎ চক্রবর্তী।

উল্লেখ্য, ১৯৮০ সালের ১৭ ফেব্রুয়ারি যাত্রা শুরু করা লিটল থিয়েটার, সিলেট ইতোমধ্যে পূর্ণ করেছে নিজেদের কার্যক্রমের তিন যুগ। এই সময়ে সংগঠনটি ২৬টি নাটকের সফল প্রযোজনার পাশাপাশি আয়োজন করেছে শিশুদের নিয়ে বিভিন্ন উৎসব ও প্রতিযোগিতার।

আপনার মন্তব্য

আলোচিত