সোমবার, ২১ অক্টোবর ২০১৯ ইং

নিজস্ব প্রতিবেদক

২৭ জানুয়ারী, ২০১৯ ১২:২৩

মানবতার বার্তা ছড়ালো ‘ব্রাত্য আমি মন্ত্রহীন’

আজ শেষদিন ‘কানাই চাঁদের নন্দিনী’

জাত-ধর্মের গণ্ডি ছাড়িয়ে যেন প্রেম সহজাতভাবে মানুষের মনে জন্ম নেয়, তার একমাত্র পরিচয় মানবিকতা। এ প্রেম প্রশ্ন করে, সংসার কি শুধুই স্বার্থের চুক্তিবদ্ধতা? তবে ভক্তি কী? প্রেম কী? এমনই সব প্রশ্নের উত্তর খুঁজেছে নাট্যকার সাধনা আহমেদের রচনায় ‘ব্রাত্য আমি মন্ত্রহীন’। গীত ও বর্ণনা নির্ভর এ নাটকটির নির্দেশনা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক ড. ইউসুফ হাসান অর্ক।

নাট্যম  সিলেটের আয়োজনে চলমান প্রথম জাতীয় লোক নাট্য উৎসবের ৭ম দিনে গতকাল শনিবার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে নাটকটি মঞ্চস্থ করেছে যশোরের বিবর্তন নাট্যদল।

নাটকে দেখা যায়, আলতাবতীর পাড় ধরে অমৃত মানবজন্মের জয়গান গাইতে গাইতে বাউলের দল চলে। তাদের পেছনে এক খ্যাপা ও এক বোষ্টমি। খ্যাপা বোষ্টমির মাঝে খুঁজে পায় তার জীবনের স্বরূপ। কিন্তু বোষ্টমির অন্বেষণ মনের মানুষের। তার মনের মানুষ এক জমিদার। এই জমিদার আবার লেখক। যাকে বোষ্টমি তার প্রেমরূপ ভাবে, সেই জমিদারকে সে গৌরসুন্দর বলে সম্বোধন করে। অন্যদিকে দুরন্ত লাটিমের মতো আরেক কিশোরী আনন্দী। ছেলের মা হওয়ার পরও দুরন্তপনা তার পিছু ছাড়ে না। কোন গ্রামে কোথায় বসে যাত্রার আসর সেই সন্ধানে অথবা সাঁতার দিয়ে দীঘি পার হওয়ার দুরন্তপনায় সে মেতে থাকে। একসময় আনন্দীর জীবনে এক ঝড় বয়ে যায়। তাতে উন্মাদিনী হয়ে ওঠে সে। শাস্ত্রবাণী শুনিয়ে তাকে সুস্থ করতে আনন্দীর স্বামী নিজের গুরুঠাকুরকে নিয়ে আসেন কাশী থেকে। শুরু হয় অন্য দ্বন্দ্ব। স্বর্গ লাভের অন্ধ চেষ্টার সঙ্গে সতী আনন্দীর দ্বন্দ্ব। নাটকটি বার্তা দিয়ে যায় মানুষকে। ধর্মালয়ে দেবতার খোঁজ করার আগে নিজের মাঝে ঢুকে খুঁজতে হবে, মানুষের মাঝে খুঁজতে হবে। ধর্ম আর মতের ভিন্নতার চেয়েও বড় মানবতার জয়গান।

নাটক শেষে অতিথি হিসেবে মঞ্চে  উপস্থিত হন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার গোলাম কিবরিয়া, নর্থ-ইস্ট ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর ড. আতফুল হাই শিবলী ও অন্যান্য অতিথিরা। অতিথিরা নিজেদের বক্তব্যে নাটক ও নাটকের কলাকুশলীদের ভূয়সী প্রশংসা করেন এবং আয়োজক সংগঠনকে ধন্যবাদ জানান। পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন আয়োজক সংগঠন নাট্যম সিলেটের সভাপতি রজত কান্তি গুপ্ত।

সিলেটে চলমান প্রথম জাতীয় লোক নাট্য উৎসবের আজ (রোববার) ৮ম ও শেষ দিন। আজ সন্ধ্যা সাড়ে ৬টায় একই মে প্রদর্শিত হবে রংপুর নাট্য কেন্দ্রের নাটক ‘কানাই চাঁদের নন্দিনী’। নাটকের টিকিট সংগ্রহ করা যাবে শো শুরুর আগে হল কাউন্টার থেকে।

আপনার মন্তব্য

আলোচিত