শাবি প্রতিনিধি

০৩ সেপ্টেম্বর, ২০১৮ ২১:৪২

শাবিতে মানোন্নয়ন পরীক্ষা পদ্ধতি চালু হবে : উপাচার্য

শিক্ষার্থীদের ক্যারিয়ার উন্নয়নের লক্ষে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিগগির মানোন্নয়ন পরীক্ষা পদ্ধতি চালু করা হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, শিক্ষার্থীরা পরীক্ষা খারাপ হলেই ড্রপ দেয়। এভাবে ড্রপের সংখ্যা বাড়তে থাকায় বিশ্ববিদ্যালয়ে সেশনজট প্রকট আকার ধারণ করে। মানোন্নয়ন পদ্ধতি চালু হলে শিক্ষার্থীরা ড্রপের সংস্কৃতি থেকে বেরিয়ে আসবে। মানোন্নয়নের মাধ্যমে তারা খারাপ হওয়া কোর্সের ফলাফলের উন্নতি ঘটাতে পারবে।

সোমবার (৩ সেপ্টেম্বর) প্রশাসনিক ভবনের কনফারেন্স রুমে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে একাডেমিক ক্ষেত্রে নতুন এই নিয়ম প্রবর্তনের কথা বলেন তিনি।

এসময় তিনি বলেন, আমরা শিক্ষকদের সাথে কথা বলেছি মানোন্নয়ন পদ্ধতি চালুর ব্যাপারে। তবে একটি কোর্সের জন্য শিক্ষার্থীরা মাত্র একবার মানোন্নয়ন পরীক্ষার সুযোগ পাবে।

উপাচার্যের এক বছর মেয়াদ পূর্ণ উপলক্ষে আয়োজিত এ মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয় নিয়ে বিগত সময়ে তাঁর উন্নয়ন কর্মকাণ্ড এবং সামনের দিনের উন্নয়ন পরিকল্পনার কথা তিনি সাংবাদিকদের কাছে তুলে ধরেন।

লিখিত বক্তব্যে উপাচার্য সর্বমোট ৩৯টি ভিন্ন ভিন্ন কার্যক্রম ও পরিকল্পনার কথা তুলে ধরেন; যা নিজের কাজের জবাবদিহিতার স্বরূপ বলে মনে করেন তিনি। উন্নয়ন কর্মকাণ্ডের মধ্যে সেশনজট কমানো, প্রশাসনিক কার্যক্রমে গতিশীলতা, আর্থিক স্বচ্ছতা, শৃঙ্খলা, শিক্ষা ও গবেষণা কার্যক্রমে বরাদ্দ বৃদ্ধি, পরিবহন ব্যবস্থার উন্নয়ন এবং বিশ্ববিদ্যালয়ে ভৌত অবকাঠামোর উন্নয়ন বিষয়গুলোর কথা তুলে ধরেন তিনি।

এসময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. সৈয়দ সামসুল আলম, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত