রবিবার, ১৮ আগস্ট ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

০৫ মে, ২০১৯ ১৯:০৬

মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে অভিগমন বিষয়ক সিম্পোজিয়াম অনুষ্ঠিত

সিলেটের বেসরকারি বিশ্ববিদ্যালয় মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ‘অভিগমন ও উন্নয়ন: অতীত, বর্তমান ও ভবিষ্যত’ শীর্ষক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৫ মে) সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হাবিবুর রহমান লাইব্রেরি হলে এই সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়। আইন ও বিচার বিভাগের এলএল.এম প্রোগ্রামের শিক্ষার্থীরা ‘আন্তর্জাতিক অভিগমন ও শরণার্থী’ কোর্সের অংশ হিসেবে এই সিম্পোজিয়ামের আয়োজন করে।

সকালে সিম্পোজিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী, আইন অনুষদের ডিন ড. রবিউল হোসেন, এলএল.এম প্রোগ্রামের কো-অর্ডিনেটর শেখ আশরাফুর রহমান, প্রগতি লাইফ ইন্সুরেন্স লিমিটেডের সিলেট সার্ভিসিং সেলের এজিএম লুৎফুর রহমান প্রমুখ।

সিম্পোজিয়ামে সৌদি আরব প্রবাসী সুজাত আহমেদ ও মোফাচ্ছিল আলী নিজেদের অভিবাসী জীবনের অভিজ্ঞতা বর্ণণা করেন। ‘আন্তর্জাতিক অভিগমন, আইন ও উন্নয়ন: অতীত, বর্তমান ও ভবিষ্যত’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন সহকারী অধ্যাপক গাজী সাইফুল হাসান এবং ‘বাংলাদেশে শরণার্থী সমস্যা উত্তরণের আইনগত উপায়সমূহ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের একটি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষণারত সহকারী অধ্যাপক এম জেড আশরাফুল।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আইন ও বিচার বিভাগের প্রধান গাজী সাইফুল হাসান। সিম্পোজিয়ামে অভিগমন বিষয়ক ১২টি প্রবন্ধ উপস্থাপন করে শিক্ষার্থীরা। তন্মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী দেবজ্যোতি ধরের একটি প্রবন্ধ ছিল। অনুষ্ঠানে আইন ও বিচার বিভাগের সহকারী অধ্যাপক মো. শের-ই-আলমের রচিত ‘সেপিয়েন্সদের ছুটে চলা’ শীর্ষক কবিতা আবৃত্তি করেন মারওয়া মিন্নাত উপমা। সিম্পোজিয়ামের শেষ পর্যায়ে অভিবাসন সংক্রান্ত সচেতনতামূলক নাটক মঞ্চায়ন করেন শিক্ষার্থীরা। এছাড়া অভিগমন বিষয়ক তথ্য সমৃদ্ধ একটি বুকলেটের মোড়কও উন্মোচন করেন অতিথিরা।

আপনার মন্তব্য

আলোচিত