বিনোদন ডেস্ক

১৮ মে, ২০১৮ ২০:৩৯

কানে সম্মানিত শ্রীদেবী

চলছে আন্তর্জাতিক ৭১তম কান চলচ্চিত্র উৎসব। আর এই উৎসবের ১১তম দিনে ‘দ্য টাইটান রেগিনাল্ড এফ লুইস ফিল্ম অনার্স’ অনুষ্ঠানে প্রয়াত বলিউড তারকা শ্রীদেবীকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়েছে।

তাঁর পরিবারের হয়ে সেই বিশেষ সম্মাননা গ্রহণ করেন পরিচালক সুভাষ ঘাই। স্বামী বনি কাপুর ও দুই মেয়ে জাহ্নবী ও খুশির কানে উপস্থিত থাকার কথা থাকলেও তাঁরা থাকতে পারেননি।

এদিকে শ্রীদেবীর মতো একজন বড় মাপের অভিনেত্রীর হয়ে এই সম্মান গ্রহণ করতে পেরে তিনি নিজেকে ভাগ্যবান মনে করছেন বলে টুইট-বার্তায় জানিয়েছেন সুভাষ ঘাই। তিনি জানান, গোটা দুনিয়া শ্রীদেবীর অভিনয় ক্ষমতাকে এ ভাবে সম্মান জানানোয় তিনি অত্যন্ত খুশি বলে জানিয়েছেন বনি কাপুর। বর্তমানে শ্রীদেবীর ওপর একটি তথ্যচিত্র নির্মাণে ব্যস্ত আছেন বলেও জানান তিনি।

আগেই ঘোষণা দেওয়া হয়েছিলো এবারের কান চলচ্চিত্র উৎসবে বলিউডের প্রয়াত কিংবদন্তি অভিনেত্রী শ্রীদেবীকে সম্মাননা জানানো হবে। সে হিসেবেই ৭১তম কান চলচ্চিত্র উৎসবে শ্রদ্ধার সঙ্গে সম্মাননা প্রদান করা হল শ্রীদেবীকে।

গত ২৪ ফেব্রুয়ারি দুবাইয়ের একটি হোটেলের বাথটাবের পানিতে ডুবে ৫৪ বছর বয়সে মৃত্যু হয় ভারতীয় চলচ্চিত্রের প্রথম নারী সুপারস্টার শ্রীদেবীর।

১৯৬৩ সালের ১৩ আগস্ট তামিলনাড়ুতে জন্ম নেন শ্রীদেবী। তিনি একাধারে তামিল, তেলেগু, মালায়ালাম, কান্নাডা ও হিন্দি ছবিতে অভিনয় করেছেন। শিশুশিল্পী হিসেবে রুপালি পর্দায় পথচলা শুরু করেন তিনি।

২০১৩ সালে চলচ্চিত্রে অবদানের জন্য ভারতের চতুর্থ সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান ‘পদ্মশ্রী’ পান জনপ্রিয় এই অভিনেত্রী। তাছাড়া চলতি বছর ‘মম’ ছবির জন্য সেরা অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেওয়া হয় তাকে।

চাঁদনী, লামহে, মিস্টার ইন্ডিয়া, নাগিনসহ ৯০ দশকের একের পর এক সুপারহিট চলচ্চিত্রে অভিনয় করেছেন শ্রীদেবী।

আপনার মন্তব্য

আলোচিত