বিনোদন ডেস্ক

২০ ফেব্রুয়ারি , ২০১৯ ১২:৩৮

না ফেরার দেশে কলকাতার সংগীত তারকা প্রতীক

চলে গেলেন কলকাতার বাংলা গানের জনপ্রিয় সঙ্গীতশিল্পী প্রতীক চৌধুরী (৫৫)। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়। নন্দিত এই শিল্পীর মৃত্যুতে কলকাতার সঙ্গীতাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

এদিন সন্ধ্যায় কলকাতার সেন্ট্রাল অ্যাভিনিউয়ে নিজের অফিসের সামনে হঠাৎ অসুস্থ হয়ে প্রতীক চৌধুরী রাস্তায় পড়ে যান। এরপর হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন।

তিন দশকেরও বেশি সময় ধরে প্রতীক চৌধুরী সঙ্গীতের সঙ্গে যুক্ত রয়েছেন। নব্বই দশকে বাংলা গানের রিমেকের যে ঢেউ উঠেছিল, সেখানে প্রতীক চৌধুরী ছিলেন অনন্য। কলকাতার প্রখ্যাত সঙ্গীতশিল্পী রাহুল দেববর্মনের গান তার গলায় অন্য মাত্রা পেয়েছিল।

তাঁর সঙ্গীত জীবন শুরু হয়েছিল গজল দিয়ে। শ্রী শীতল মুখোপাধ্যায়ের কাছে তালিম নিয়েছিলেন পরে। পরবর্তীকালে আক্ষরিক অর্থেই কাশ্মীর থেকে কন্যাকুমারী আর মুম্বাই থেকে আসাম, সব জায়গায় সঙ্গীত পরিবেশন করেছেন তিনি। গজল গায়ক হিসেবে পঙ্কজ উদাস কিংবা গুলাম আলির সঙ্গেও মঞ্চ ভাগ করে নিয়েছিলেন তিনি।

‘বাঙালীবাবু’ (২০০২), ‘পাতালঘর’র(২০০৩) মতো সিনেমায় প্লেব্যাক করেছিলেন প্রতীক। অনিকেত চট্টোপাধ্যায়ের পরিচালনায় নির্মীয়মাণ ছবি ‘হবুচন্দ্র রাজার গবুচন্দ্র মন্ত্রী’তে বেশ কিছু গান গেয়েছিলেন তিনি। এটিই ছিল তার শেষ কাজ।

আপনার মন্তব্য

আলোচিত