বুধবার, ১৬ অক্টোবর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

১৮ সেপ্টেম্বর, ২০১৯ ০১:০৭

আজ উন্মোচিত হচ্ছে আইয়ুব বাচ্চুর ‘রূপালী গিটার’

‘এই রূপালি গিটার ফেলে একদিন চলে যাব দূরে, বহুদূরে...’ গানের এই কথাকে সত্যি করে অসময়ে সবাইকে কাঁদিয়ে ‘দূরে, বহুদূরে’ চলে গেছেন ব্যান্ডসংগীতের কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চু। তিনি দূরে চলে গেলেও রয়ে গেছে তার সেই ‘রূপালি গিটার’।

আইয়ুব বাচ্চুর জন্মশহর চট্টগ্রামে তার স্মৃতি ধরে রাখতে নির্মাণ করা হয়েছে ১৮ ফুট উচ্চতার ও ৬ ফুট প্রস্থের একটি রূপালী গিটার। গিটার ঘিরে চারপাশে রাখা হয়েছে পানির ফোয়ারা ও দৃষ্টিনন্দন আলোকসজ্জা। ব্যতিক্রমী এই উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন।

আজ বুধবার (১৮ আগস্ট) সন্ধ্যায় শহরের প্রবর্তক মোড়ে রূপালী এ গিটারের উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। এই স্থাপনার নির্মাণ কাজ করে অডিও ইনক নামের একটি প্রতিষ্ঠান।

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নগর পরিকল্পনাকারী স্থপতি এ কে এম রেজাউল করিম বলেন, “কিংবদন্তী শিল্পী আইয়ুব বাচ্চুকে স্মরণে রূপালি গিটার নির্মাণের কাজ শেষ হয়েছে। গিটারটি ও এর চারপাশ আকর্ষণীয় করে গড়ে তুলতে সবকিছুই করা হয়েছে। ১৮ ফুট উচ্চতার এ গিটারের নিচের বেসমেন্টের উচ্চতাও ৪ ফুট। স্টেইনলেস স্টিলের পাত দিয়ে তৈরি গিটারটিতে ছয়টি তার রয়েছে। গিটারটি বসানো হয়েছে পশ্চিম দিকে মুখ করে। এছাড়াও সন্ধ্যায় পানির ফোয়ারারও ব্যবস্থা করা হয়েছে। থাকবে দৃষ্টি নন্দন আলোকসজ্জাও।”

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন জানান, গতবছরের ১৮ অক্টোবর আইয়ুব বাচ্চুর মৃত্যুর একদিন পর পর চট্টগ্রামে তার জানাযায় সিটি মেয়র উপস্থিত হয়ে তার স্মৃতি সংরক্ষণ করার ঘোষণা দেন।

“এরই অংশ হিসেবে গত আগস্ট মাস থেকে প্রবর্তক মোড়ে এ গিটার বসানোর কাজ শুরু হয়। দীর্ঘদিন ঢেকে রাখার পর গত সোমবার এটি উন্মুক্ত করা হয়। এই গিটারের মাধ্যমে তিনি সংগীত অনুরাগী ছাড়াও সাধারণ মানুষের মাঝে অনেকদিন বেঁচে থাকবেন।”

আপনার মন্তব্য

আলোচিত