স্পোর্টস ডেস্ক

০৯ জুন, ২০১৬ ২১:৫৫

ইউরোপ সেরা হওয়ার লড়াই শুরু শুক্রবার

চলছে শতবর্ষী কোপা আমেরিকা ফুটবলের রোমাঞ্চকর লড়াই। যেখানে লড়ছে আর্জেন্টিনা, ব্রাজিল, উরুগুয়ে, চিলির মতো তারকা সমৃদ্ধ দলগুলো। এর মধ্যেই ফ্রান্সে শুরু হচ্ছে ফুটবলের আরেক জমজমাট আসর ইউরো ফুটবল ২০১৬।

ইউরোপের বাছাই করা ২৪টি দলের অংশগ্রহণে জমজমাট এই ফুটবল টুর্নামেন্ট শুরু হবে শুক্রবার (১০ জুন) থেকে। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক ফ্রান্স ও রোমানিয়া। বাংলাদেশ সময় রাত একটায় শুরু হবে ম্যাচ।

এবারই প্রথম নতুন ফরম্যাটে অনুষ্ঠিত হতে যাচ্ছে ইউরো ফুটবলের ১৫তম আসর। আগের আসরগুলোতে অংশগ্রহণকারী দলের সংখ্যা ছিল ১৬টি। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ২৪টি। মোট ছয়টি গ্রুপে চারটি করে দল গ্রুপ পর্বে প্রতিদ্বন্দ্বিতা করবে। ছয় গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স আপ দল নিশ্চিত করবে নক আউট পর্বের খেলা। ছয় গ্রুপের মধ্যে সেরা তৃতীয়স্থান অধিকারী মোট চারটি দলও যোগ দেবে গ্রুপ অব সিক্সটিনে। অর্থাৎ গ্রুপ পর্বের লড়াইয়ে ২৪ দলের মধ্য থেকে আটটি দল প্রাথমিকভাবে ঝরে পড়বে। ১০ জুন থেকে শুরু হয়ে টুর্নামেন্ট চলবে ১০ জুলাই পর্যন্ত। ২৪ দল শিরোপার জন্য লড়বে ফ্রান্সের ১০টি শহরে।

ইউরো ফুটবলের এবারের আসরে হট ফেবারিট ভাবা হচ্ছে জার্মানিকে। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন তারা, এটাই মূলত কারণ। যদিও ইউরো ফুটবলে তাদের সর্বশেষ শিরোপা সেই ১৯৯৬ সালে। সর্বশেষ ফাইনাল তারা খেলেছে ২০০৮ সালে। কিন্তু সেবার হারতে হয়েছে স্পেনের কাছে। শিরোপা ও রানার্স আপের দিক থেকে জার্মানি সেরা ইউরো ফুটবলে। স্পেনের সঙ্গে যৌথভাবে সর্বাধিক ৩ বার শিরোপা জিতেছে তারা। সোভিয়েত ইউনিয়নের সঙ্গে যৌথভাবে সর্বাধিক তিনবার ফাইনাল খেলা দলও জার্মানি। অর্থাৎ মোট ছয়বার ফাইনাল খেলে জার্মানি শিরোপা জিতেছে তিনবার।

স্বাগতিক ফ্রান্স আর পর্তুগালও শিরোপা জেতার অন্যতম দাবিদার। ফ্রান্স দুইবার ফাইনালে উঠেছে, দুইবারই শিরোপা জিতেছে তারা। প্রথমটি ১৯৬৪ সালে আয়োজক হিসেবে। দ্বিতীয়টি ২০০০ সালে। তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর দল পর্তুগাল কখনো চ্যাম্পিয়ন হতে পারেনি। ২০০৪ সালে ফাইনালে উঠলেও রানার্স আপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের। এবার ফর্মের তুঙ্গে থাকা রোনালদোর উপর নির্ভর করছে পর্তুগালের শিরোপা ভাগ্য।

ইউরো ফুটবলে একবার করে শিরোপা জেতার রেকর্ড রয়েছে সোভিয়েত ইউনিয়ন, ইতালি, চেক প্রজাতন্ত্র, নেদারল্যান্ডস, ডেনমার্ক ও গ্রীসের।

১০ জুন পর্দা উঠবে ইউরো ফুটবলের। তবে রাশিয়ার বিরুদ্ধে ম্যাচ দিয়ে বি গ্রুপে ১১ জুন মিশন শুরু করবে ইংল্যান্ড। একই গ্রুপে থাকা গ্যারেথ বেলের ওয়েলস প্রথমবারের মতো ইউরোতে নাম লিখিয়েছে। তাদের প্রথম ম্যাচ স্লোভাকিয়ার বিপক্ষে ১২ জুন। সি গ্রুপে মুলারদের প্রতিপক্ষ ইউক্রেন।

অন্যদিকে ডি গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে আগামী ১৩ জুন মাঠে নামবে বর্তমান চ্যাম্পিয়ন স্পেন। যেখানে তাদের প্রতিপক্ষ চেক প্রজাতন্ত্র। এবারের আসরের ডেথ গ্রুপ ই। যেখানে রয়েছে বেলজিয়াম, ইতালি ও সুইডেন। সঙ্গে আছে জায়ান্ট কিলার আয়ার‌ল্যান্ড। সব মিলিয়ে মৃত্যু ফাঁদ যেন এই গ্রুপটি। ১৩ জুন বেলজিয়াম-ইতালি ও সুইডেন-আয়ারল্যান্ড মুখোমুখি হবে।

এফ গ্রুপে রয়েছে রোনালদোর পর্তুগাল। ১৪ জুন আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরো যাত্রা শুরু করবে পর্তুগিজ শিবির। একইদিন গ্রুপের অন্য ম্যাচে মুখোমুখি হবে অস্ট্রিয়া-হাঙ্গেরি।

 

আপনার মন্তব্য

আলোচিত