ক্রীড়া প্রতিবেদক

১৭ ডিসেম্বর, ২০১৮ ১৫:১৪

হোপ ঝড়ে বিধ্বস্ত বাংলাদেশ

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে হোপের ব্যাটিং ঝড়ের কাছে বিধ্বস্ত হয়েছে বাংলাদেশ। বাংলাদেশের ১৩০ রানের টার্গেট তারা টপকে যায় ৫৫ বল হাতে রেখেই। ম্যাচ জিতে নেয় ৮ উইকেটে। হোপ একাই ২৩ বলে করেন ৫৫ রান।

এর আগে টসে জিতে বাংলাদেশ ব্যাটিংয়ে নেমে ইনিংসের এক ওভার বাকি থাকতেই সবকটি উইকেট হারিয়ে সংগ্রহ করে ১২৯ রান।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ওপেনিং জুটিতে উড়ন্ত সূচনা এনে দেন এভিন লুইস আর শাই হোপ। মাত্র ৩.১ ওভারেই ৫১ রান তুলে ফেলেন তারা। লুইসকে (১৯) ফিরিয়ে এই জুটি ভাঙেন সাইফউদ্দিন। কিন্তু হোপকে থামানো যায়নি। বাংলাদেশী বোলারদের কচুকাটা করেছেন তিনি। মাত্র ১৬ বলেই তুলে নিয়েছেন ফিফটি। ছক্কাই মেরেছেন ৬টি, চার ৩টি। শেষ পর্যন্ত ২৩ বলে ৫৫ রান করে মাহমুদউল্লাহর বলে আউট হয়েছেন। কিন্তু ততক্ষণে ক্ষতি যা হবার হয়ে গেছে বাংলাদেশের।

হোপ যখন ফিরেছেন, ওয়েস্ট ইন্ডিজের দলীয় রান তখন ৯৮। মাত্র ৭.৪ ওভারে! নিকোলাস পুরানকে নিয়ে বাকি রান কাজটা সেরে ফেলেছেন কেমো পল। তৃতীয় উইকেটে ১৯ বলে ৩২ রানের জুটি গড়ে ওয়েস্ট ইন্ডিজকে এনে দিয়েছেন ৮ উইকেটের বড় জয়। পল ২৮ আর পুরান ২৩ রানে অপরাজিত ছিলেন।

ইনিংসের শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পরে বাংলাদেশ। বাংলাদেশ দলের হয়ে টপ অর্ডারের কোন ব্যাটসম্যান ক্রিজে দাঁড়াতে পারেননি। খেলতে পারেননি মিডল অর্ডারেরও কেউ। তবে ব্যতিক্রম ছিলেন বাংলাদেশ টি-২০ অধিনায়ক সাকিব আল হাসান। তিনি দলের হয়ে খেলেছেন সর্বোচ্চ ৬১ রানের ইনিংস। তার ব্যাটেই বাংলাদেশ  উইন্ডিজকে ১৩০ রানের লক্ষ্য দিতে পারে।

ইনিংসের দ্বিতীয় ওভারে দলীয় ১১ রানের মাথায় ক্যাচ দিয়ে ফেরেন তামিম ইকবাল। পরের ওভারেই ফেরেন লিটন দাস। চতুর্থ ওভারে কাটা পড়েন সৌম্য সরকার। বাংলাদেশ ৩১ রানে তিন উইকেট হারায়। সেখান থেকে ৪৮ রানে চার এবং ৭৬ রানে পাঁচ উইকেট পড়ে বাংলাদেশের। শেষ মেষ ছয় বল হাতে রেখে অলআউট হয় মিরাজরা।

দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান আরিফুল হকের ১৭ রান। মাহমুদুল্লাহ করতে পারেন ১২ রান। আর কোন ব্যাটসম্যান ১০ এর কোটায় রান নিয়ে যেতে পারেননি। তামিম ইকবাল-সৌম্য সরকার ও মুশফিকুর রহিম ৫ রান করে আউট হন। লিটন দাস করেন ৬ রান।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে শেলডম কটরেল ৪ ওভারে ২৮ রান দিয়ে ৪ উইকেট নেন। এছাড়া কেমো পল নেন দুই উইকেট। ওসানে থমাস ও অধিনায়ক ব্রাথওয়েট একটি করে উইকেট নেন। বাংলাদেশের ১০ উইকেটের আটটিই গেছে তাদের পেসারদের দখলে।

পূর্ণাঙ্গ সিরিজ শেষ লেগে এসে ঠেকেছে। উইন্ডিজের বিপক্ষে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। বাংলাদেশ এ ম্যাচে আরিফুল হক ও বাম হাতি পেসার আবু হায়দার রনি দলে নিয়েছে। এছাড়া শেষ ওয়ানডে খেলা সাইফউদ্দিন আছেন একাদশে। তিন পেসার নিয়ে নামায় দলে জায়গা হয়নি পেসার রুবেল হোসেনের।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ১৯ ওভারে ১২৯ (তামিম ৫, লিটন ৬, সৌম্য ৬, সাকিব ৬১, মুশফিক ৫, মাহমুদউল্লাহ ১২, আরিফুল ১৭, সাইফ ১, মিরাজ ৮, আবু হায়দার ১*, মুস্তাফিজ ০; টমাস ১/৩৩, কটরেল ৪/২৮, পল ২/২৩, ব্র্যাথওয়েট ১/১৩, অ্যালেন ১/১৯, পাওয়েল ০/৭)।

ওয়েস্ট ইন্ডিজ: ১০.৫ ওভারে ১৩০/২ (লুইস ১৮, হোপ ৫৫, পুরান ২৩*, পল ২৯*; সাকিব ০/৩৩, মিরাজ ০/৩৭, আবু হায়দার ১/১৫, সাইফ ১/১৩, মুস্তাফিজ ০/১৫, মাহমুদউল্লাহ ১/১৩)

ফল: ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: শেলডন কটরেল

আপনার মন্তব্য

আলোচিত