স্পোর্টস ডেস্ক

১৬ ফেব্রুয়ারি , ২০১৯ ১২:৪৩

নিউজিল্যান্ডে আরেকটি হার, সিরিজ খোয়াল বাংলাদেশ

আরও একবার টপ অর্ডারের ধসে পড়া, পরে মোহাম্মদ মিঠুনের লড়াইয়ে মাঝারি পূঁজি এবং সেই পূঁজি টপকে যেতে আরও একবার দুর্বার মার্টিন গাপটিলের সেঞ্চুরি। নেপিয়ারে প্রথম ম্যাচের মতো অনেক কিছুরই মিল ছিল ক্রাইস্টচার্চে দ্বিতীয় ম্যাচেও। ম্যাচের ফলেও হয়েছে হুবহু মিল। নিউজিল্যান্ডের এবারও ৮ উইকেটে হেরেছে বাংলাদেশ। এক ম্যাচ বাকি থাকতেই খুইয়ে বসেছে সিরিজও।

প্রথম ম্যাচে রয়ে-সয়ে দারুণ এক সেঞ্চুরি করেন নিউজিল্যান্ড ওপেনার মার্টিন গাপটিল। ইনজুরি থেকে ফিরে দলকে ৮ উইকেটে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি। দ্বিতীয় ম্যাচে ছড়ি চালিয়ে সেঞ্চুরি এসেছে তার ব্যাট থেকে। শুরু থেকেই তিনি ছড়ি ঘোরাতে থাকেন মাশরাফি-সাইফদের ওপর। প্রথমে হেনরি নিকোলাসকে মুস্তাফিজ ফেরান এ ম্যাচে। তাতেও ব্যাট চালানোর গতিতে ছেদ পড়েনি গাপটিলের।

নিউজিল্যান্ডের ৪৫ রানের মাথায় নিকোলাসকে ক্যাচে পরিণত করেন মুস্তাফিজ। পরে অধিনায়ক কেন উইলিয়ামসন এসেও ধীরে শুরু করেন। তিনি ফিফটি করে জয় নিয়ে মাঠ ছাড়েন। তবে গাপটিলের ব্যাট থেকে ৮৮ বলে ১১৮ রানের দুর্দান্ত এক ইনিংস দেখা গেছে। চারটি ছক্কা ও ১৪টি চারে ওই ইনিংস গড়েন তিনি। এরপর ফেরেন মুস্তাফিজের বলে। দারুণ এই ইনিংস খেলার পথে এই ওপেনার ৩৩ বলে নিজের ফিফটি পূর্ণ করেন।

বাংলাদেশ এ ম্যাচেও শুরুতে ব্যাট করতে নেমে বিপর্যয়ে পড়ে। দলের রান একশ’ হবার আগে পাঁচ উইকেট হারায় এ ম্যাচেও। তবে মিঠুনের ফিফটি আর সাব্বিরের ছোট এক ইনিংসে মান বাঁচে দলের। রান সংগ্রহ করে ২২৬। গতির ঝড় দেখিয়ে ফারগুসন এ ম্যাচে তিন উইকেট নেন। বাংলাদেশকে হয়তো একটা বার্তা দেন রুবেলকে বসিয়ে রাখা খুব ভালো কৌশল নয়।

দলের হয়ে সর্বোচ্চ ৫৭ রান আসে মিঠুনের ব্যাট থেকে। দ্বিতীয় সর্বোচ্চ ৪৩ রান সাব্বিরের। আর সৌম্য করেন ২২ রান। মুশফিকের ব্যাট থেকে আসে ২৪ রান। জবাবে ব্যাট করতে নেমে ৮৩ বল হাতে রেখে জয় তুলে নেয় নিউজিল্যান্ড। ভারতের বিপক্ষে সিরিজ হারের পর বাংলাদেশকে হারালো তারা। এছাড়া পরপর দুই ম্যাচে গাপটিল পেয়েছেন সেঞ্চুরি। কিন্তু আগের ছয় ম্যাচে কোন ফিফটি পাননি তিনি।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ৪৯.৪ ওভারে ২২৬ (তামিম ৫, লিটন ১, সৌম্য ২২, মুশফিক ২৪, মিঠুন ৫৭, মাহমুদউল্লাহ ৭, সাব্বির ৪৩, মিরাজ ১৬, সাইফ ১০, মাশরাফি ১৩, মুস্তাফিজ ৫*; হেনরি ১০-২-৩০-১, বোল্ট ১০-১-৪৯-১, ডি গ্র্যান্ডহোম ৪-০-২৫-১, ফার্গুসন ১০-০-৪৩-৩, অ্যাস্টল ১০-০-৫২-২, নিশাম ৫.৪-০-২১-২)।

নিউজিল্যান্ড: ৩৬.১ ওভারে ২২৯/২ (গাপটিল ১১৮, নিকোলস ১৪, উইলিয়ামসন ৬৫*, টেইলর ২১*; মাশরাফি ৬-০-৩৭-০, সাইফ ৬-০-৪৪-০, মিরাজ ৭.১-০-৪২-০, মুস্তাফিজ ৯-০-৪২-২, সাব্বির ৪-০-২৮-০, সৌম্য ১-০-১০-০, মাহমুদউল্লাহ ৩-০-২৫-০)।

ফল: নিউ জিল্যান্ড ৮ উইকেটে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে নিউজিল্যান্ড ২-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: মার্টিন গাপটিল

আপনার মন্তব্য

আলোচিত