সাব্বির খান

১২ এপ্রিল, ২০১৭ ০৯:২৭

সুপ্রিম কোর্টের ভাস্কর্য অপসারণ: প্রধানমন্ত্রীর কাছে প্রশ্ন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘সুপ্রিম কোর্টের সামনে সম্প্রতি স্থাপন করা থেমিসের মূর্তি আমিও পছন্দ করিনি।’

মঙ্গলবার (১১ এপ্রিল) রাতে গণভবনে আলেমদের সঙ্গে বৈঠককালে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘থেমিসের মূর্তিতে আবার শাড়ি পরিয়ে দেওয়া হয়েছে।’

ইতোমধ্যে এই মূর্তি স্থাপনের বিষয়টি নিয়ে প্রধান বিচারপতির সঙ্গে তার কথা এগিয়েছে বলে জানান শেখ হাসিনা। সূত্র: বাংলা ট্রিবিউন, ১১ এপ্রিল, ২০১৭

মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমার কয়েকটি প্রশ্ন:-
১) মূর্তি ও ভাস্কর্যের আভিধানিক সংজ্ঞা কি? কোন অর্থে আপনি থেমিসের 'মূর্তি' বলছেন? এটাকে কি ঢাকার বুকে আরো অনেক ভাস্কর্যের মতই একটা ভাস্কর্য ভাবা যেতো না?

২) পছন্দ-অপছন্দ যার যার ব্যক্তিগত ব্যাপার। কিন্তু প্রধানমন্ত্রীর প্রটোকলে আপনি কেন অপছন্দ করছেন, তা জাতির কাছে পরিষ্কার করা কি আপনার সাংবিধানিক কর্তব্য নয়?

৩) আপনি কটাক্ষের সুরে বলছেন, ''থেমিসের মূর্তিতে আবার শাড়ি পরিয়ে দেওয়া হয়েছে।" এভাবে একজন শিল্পী ও তাঁর শিল্পকে কটাক্ষ করা আপনার মত একজন জনপ্রিয় প্রধানমন্ত্রীর মুখে কি মানায়?

৪) কারো মামলা, আবদার বা দাবির পক্ষে কোন ক্ষমতাবলে এবং সাংবিধানিক অধিকারে আপনি মাননীয় প্রধান বিচারপতির সাথে কথা বলতে পারেন বা তদবির করতে পারেন? এটা কি স্বাধীন আদালতের বিরুদ্ধে সরকারের নির্বাহী হস্তক্ষেপ নয়?

৫) আদালত স্বাধীন এবং নিরপেক্ষ। আপনার হস্তক্ষেপে সে স্বাধীনতা এবং নিরপেক্ষতা কিভাবে অটুট থাকলো, বলবেন কি?

৬) আমার জানা মতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা একজন হিন্দু সম্প্রদায়ের মানুষ। আমি জানিনা আপনি যখন তাঁকে 'থেমিসের মূর্তি' সরাতে অনুরোধ করেছেন বা এব্যাপারে আলাপ করেছেন, তখন তিনি কেমন বোধ করেছিলেন। তিনি কি কষ্ট পেয়েছিলেন? বা অপমান বোধ করেছিলেন?

শ্রদ্ধেয় প্রধানমন্ত্রী, জানি এ চিঠির কোন মূল্য নাই। জানি এই প্রশ্নগুলোও হয়ত অবান্তর। তবুও আপনার প্রতি ভালবাসার স্পর্ধাই আমাকে এই লাইনগুলো লিখতে সাহস যুগিয়েছে। বেয়াদবি হলে ক্ষমা করবেন। অনেক শুভ কামনা আপনার প্রতি।

  • সাব্বির খান: রাজনৈতিক বিশ্লেষক, কলাম লেখক।

আপনার মন্তব্য

আলোচিত