সিলেটটুডে ডেস্ক

০৬ জুলাই, ২০১৭ ১৬:০৪

হুমায়ুন আজাদ সম্পর্কিত উদ্দেশ্যপ্রণোদিত শিরোনাম আমার নয়: হাসান আজিজুল হক

অনলাইন নিউজপোর্টাল বিডিনিউজে প্রকাশিত এক সাক্ষাৎকারে সাক্ষাৎকারের শিরোনাম উদ্দেশ্যপ্রণোদিতভাবে দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।

"হাসান আজিজুল হক: হুমায়ুনকে কখনো কোনো জ্ঞানী মানুষ বলে মনে হয়নি" শিরোনামের অলাত এহসান-এর নেওয়া সাক্ষাৎকারটি প্রকাশ হয় মঙ্গলবার (৫ জুলাই)। সাক্ষাৎকারটি প্রকাশের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে হাসান আজিজুল হক বহুমাত্রিক লেখক হুমায়ুন আজাদ সম্পর্কে কটূক্তি করেছেন বলে অভিযোগ ওঠে, এবং এনিয়ে সমালোচনারও জন্ম দেয়।

এর প্রেক্ষিতে হাসান আজিজুল হক কথাসাহিত্যিক স্বকৃত নোমানকে দেওয়া এক বিবৃতিতে বলেন, "অনলাইন পোর্টাল বিডিনিউজে প্রকাশিত আমার সাক্ষাৎকারটির এরকম উদ্দেশ্যপ্রণোদিত শিরোনাম আমার দেওয়া নয়। আমি মাটির উপর দাঁড়িয়ে কথা বলি, মাটির নিচে দাঁড়িয়ে নয়। আমাকে না জানিয়ে এই ধরনের শিরোনাম দেওয়াকে সমর্থন করছি না।"

হাসান আজিজুল হক আরও বলেন, "আমি কখনোই একবাক্যে এক কথায় কাউকে বাতিল করে দেওয়ার মানুষ নই। দীর্ঘদিন ধরে সাহিত্যে কাজ করার ভেতর দিয়ে আমার এই প্রচেষ্টা কি এদেশের মানুষের চোখে পড়েনি? আমি সাক্ষাৎকারগ্রহীতার কথার পিঠে হুমায়ুন আজাদ সম্পর্কে কথাটা বলেছি।"

স্বকৃত নোমান হাসান আজিজুল হকের পক্ষে ফেসবুকে এ বক্তব্য প্রকাশ করেন। যেখানে বলা হয়-

অনলাইন পোর্টাল বিডিনিউজে প্রকাশিত আমার সাক্ষাৎকারটির এরকম উদ্দেশ্যপ্রণোদিত শিরোনাম আমার দেওয়া নয়। আমি মাটির উপর দাঁড়িয়ে কথা বলি, মাটির নিচে দাঁড়িয়ে নয়। আমাকে না জানিয়ে এই ধরনের শিরোনাম দেওয়াকে সমর্থন করছি না।

আমি কখনোই একবাক্যে এক কথায় কাউকে বাতিল করে দেওয়ার মানুষ নই। দীর্ঘদিন ধরে সাহিত্যে কাজ করার ভেতর দিয়ে আমার এই প্রচেষ্টা কি এদেশের মানুষের চোখে পড়েনি? আমি সাক্ষাৎকারগ্রহীতার কথার পিঠে হুমায়ুন আজাদ সম্পর্কে কথাটা বলেছি।

হুমায়ুন আজাদের বরাত দিয়ে আমাকে সাক্ষাৎকারগ্রহীতা যখন বলেন, ‘আখতারুজ্জামান ইলিয়াসের সাহিত্য হচ্ছে নির্বোধের হস্তমৈথুন আর কুকুরের সঙ্গম।’ এই কথার পিঠে, অর্থাৎ আখতারুজ্জামান ইলিয়াসের সাহিত্যকে হুমায়ুন আজাদ এইভাবে এক কথায় একবাক্যে বিচার করায়, আমি হুমায়ুন আজাদ সম্পর্কে এই মন্তব্য করেছি। করলেও সেটা কথার পিঠে কথা। সাক্ষাৎকার দেওয়ার সময় সাক্ষাৎকারদাতা অনেক কথাই কথার পিঠে বলে থাকেন। তার পরিপ্রেক্ষিত থাকে, যা স্বরাঘাত এবং শব্দের ওপর ঝোঁকের কারণে, ধ্বনিগত ব্যঞ্জনায় ভিন্ন হয়ে ওঠে, যা লিখিতভাবে অনেক সময় আনা যায় না। ফলে এক্ষেত্রে ভুলবোঝাবুঝির সৃষ্টি হয়। এছাড়াও আমার কোনো সাক্ষাৎকার যখন কোনো গণমাধ্যমে প্রকাশিত হবে, তখন সেটা আমাকে না দেখিয়ে প্রকাশ করাটা অনুচিত বলে মনে করি।

অনেক ব্যাপারে হুমায়ুন আজাদের একগুঁয়েমি ছিল, তাঁর অনেক বক্তব্যের সঙ্গেও আমি একমত নই। কিন্তু বাংলাদেশের মৌলবাদীদের বিরুদ্ধে যে কয়জন লেখক জোরালো ভূমিকা রাখেন, তাঁদের মধ্যে হুমায়ুন আজাদ একজন। অত্যন্ত তীব্রভাবে তিনি মৌলবাদ ও ধর্মান্ধতার সমালোচনা করেছেন, যা আমাদের পক্ষে করাও সম্ভব হয়নি। আমার মতে, হুমায়ুন আজাদ প্রকারান্তরে দেশের জন্যই প্রাণ দিয়েছেন। একটি অসাম্প্রদায়িক, ধর্মান্ধমুক্ত জাতি গঠনের জন্য তাঁর অবদান অতুলনীয়।

কিন্

আপনার মন্তব্য

আলোচিত