শাখাওয়াৎ নয়ন

১৩ আগস্ট, ২০১৭ ১১:২২

সংসদের ভুল দেখবে বিচার বিভাগ, তাদের ভুল দেখবে কে?

জাজেস রিপাবলিক অফ বাংলাদেশ; ষোড়শ সংশোধনী বাতিলের পর বাংলাদেশ আর কোনোভাবেই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ নেই। গণপ্রজাতন্ত্রে জনগণ কিংবা জনগণের দ্বারা নির্বাচিত প্রতিনিধি/সংসদ সর্বময় ক্ষমতার অধিকারী; কিন্তু বর্তমানে বিচারপতিরা সর্বময় ক্ষমতার অধিকার নিয়ে নিয়েছেন।

ফলশ্রুতিতে, বাংলাদেশের নাম কেউ যদি বলে "বিচারিক প্রজাতন্ত্রী বাংলাদেশ" তাহলে অন্যায় হবে কি না? ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের পর্যবেক্ষণে বাংলাদেশের সংসদকে "ইমম্যাচিউর্ড" বলা হয়েছে; কিন্তু বাংলাদেশের বিচার বিভাগকে যদি কেউ একই কথা বলে, তাহলে কেমন হবে?

সংসদ ভুল করলে বিচার বিভাগ দেখবে, কিন্তু বিচার বিভাগ ভুল করলে কে দেখবে?

গণপ্রজাতন্ত্রে সংসদ ভুল করলে জনগণ তার বিচার করবে কিন্তু বিচারপতিরা ভুল করলে তাদের বিচার করার ক্ষমতা কারো নেই; এটা কি মগের মুল্লুক?

ষোড়শ সংশোধনী বাতিল করে বিচারপতিরা বাংলাদেশে সার্বভৌম ক্ষমতা নিজ হাতে গ্রহণ করেছেন। সংসদ একদিন ম্যাচিউরড হবে; কিন্তু বিচার বিভাগ কি খুব ম্যাচিউরড? দোষত্রুটি মুক্ত?

কিছুদিন আগেও একজন বিচারপতির বিরুদ্ধে দুর্নীতির মামলা আদালত বন্ধ করে দিয়েছে; কারণ কর্মরত একজন বিচারপতির বিরুদ্ধে মামলা পরিচালনা করা যায় না; ভালো কথা উক্ত বিচাপতি যদি অবসরে যান তখন কি তার বিচার করা যাবে?

পৃথিবীতে বহু শাসকের দুঃশাসনের অপরাধে বিচার হয়েছে; কিন্তু কোনও বিচারকের অবিচারের জন্য কোনও বিচার হয়েছে? হয়নি; কারণ আইনে তাদেরকে দায়মুক্তি (ইনডেমনিটি) দেয়া আছে। বাংলাদেশের সংবিধানে বিচারকদের স্বাধীনতা দেয়া আছে [Article: 94(4)] উদাহরণ: তারা বঙ্গবন্ধু হত্যা মামলা পরিচালনা করতে বিব্রত বোধ করেছিলেন; সরকার কিংবা রাষ্ট্র তাদেরকে বাধ্য করতে পারেনি।

সুতরাং একজন বিচারপতির আর কত স্বাধীনতা প্রয়োজন? এখন কি তারা রাষ্ট্রক্ষমতার মালিক হতে চান? উদ্দেশ্যটা কি?

পাকিস্তানে এই চর্চা ৭০ বছর যাবত চলছে, পাকিস্তানের গণতন্ত্রের অবস্থা কেমন? দেশটির অর্থনীতি? একটি দেশে রাজনৈতিক স্থিতিশীলতা না থাকলে অর্থনীতি ভেঙে পড়ে; তাই নয় কি?

  • শাখাওয়াৎ নয়ন: কথাসাহিত্যিক; একাডেমিক, ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিংগাপুর।

আপনার মন্তব্য

আলোচিত