মাসকাওয়াথ আহসান

১২ মার্চ, ২০১৮ ১৫:০৮

মূলধারার মিডিয়া পিছিয়ে পড়ছে সোশ্যাল মিডিয়া থেকে

জনগুরুত্বপূর্ণ খবর প্রকাশে মূলধারার মিডিয়া পিছিয়ে পড়ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন খবর প্রকাশিত হলে; কোন কোন মূলধারার মিডিয়া তখন খবরটি সংগ্রহের চেষ্টা করছে। প্রকাশিত খবরে সরকার বিব্রত হতে পারে; এমন সেলফ-সেন্সরশিপে কোন কোন খবর দেখেও না দেখার ভঙ্গি করছে।

দেখা গেলো একটি অন্যায়ের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম ফুঁসে উঠেছে; অন্যদিকে মূলধারার মিডিয়ায় "নির্বাচনে বিএনপি আসবে কীনা", "পদ্মাসেতুতে কয়টি খুঁটি পোঁতা হলো", "দেশপ্রেমের ঈমান যাদের মজবুত নয় তাদের নিয়ে কী করা যায়", ইত্যাদি খেজুরে আলাপ চলছে।

বাধ্য হয়ে সরকার নিজেই "সামাজিক মাধ্যম"-এর খবরে সাড়া দিলে, তখন মূলধারার মিডিয়া বিষয়টি নিয়ে আলাপ-আলোচনা করছে। চোখের সামনে জনজীবনে অপ্রাসঙ্গিক হয়ে পড়ায় বিটিভির মৃত্যু আমরা স্বচক্ষে দেখেছিলাম। মানুষ তখন প্রাসঙ্গিক খবরা-খবরের জন্য আন্তর্জাতিক বেতারের বাংলা সার্ভিসের অনুষ্ঠান শুনতো।

এখন আমরা মূল-ধারার মাধ্যমের সেই বিটিভির মত অপ্রাসঙ্গিক হয়ে যাওয়া বা খবর প্রকাশে দেরী করে ফেলার কারণে ক্রমঃমৃত্যুদশা প্রত্যক্ষ করছি। নীতি-নির্ধারকরাও তাই আর মূলধারার মিডিয়ার খবরের জন্য অপেক্ষা না করে; সোশাল মিডিয়ার খবরটি পুলিশকে দিয়ে তদন্ত করে নিশ্চিত হয়ে নিচ্ছে।

  • মাসকাওয়াথ আহসান: সাংবাদিক ও সাহিত্যিক।
  • [ফেসবুক থেকে]

আপনার মন্তব্য

আলোচিত