জুয়েল রাজ, যুক্তরাজ্য

১৬ অক্টোবর, ২০১৬ ১৭:২০

যুক্তরাজ্যে রবীন্দ্রনাথ নজরুল নিয়ে যুগান্তরের সংলাপ

বাংলা সাহিত্য, ভাষা ও সংগীতের দুই দিকপাল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টি নিয়ে লন্ডনে অনুষ্ঠিত হলো সাংস্কৃতিক অনুষ্ঠান "যুগান্তরের সংলাপ"

শনিবার (১৫ অক্টোবর) লন্ডনের অক্সফোর্ড হাউজে ব্যতিক্রমধর্মী অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান চলে সন্ধ্যা ৭ টা থেকে রাত ৯ টা পর্যন্ত।

সাহিত্যিক, কলামনিস্ট আবদুল গাফফার চৌধুরীর গ্রন্থনায়, ১৯২১ সালে রবীন্দ্রনাথ ও কাজী নজরুল ইসলামের প্রথম সাক্ষাতের কথোপকথন থেকে শুরু করে গুরু-শিষ্যের বিভিন্ন সময়ের আলাপচারিতা উঠে আসে কবিতা ও গানের মধ্য দিয়ে।

বাঙালির মননে, চিন্তায়, রবীন্দ্রনাথ ও নজরুল কতোটা প্রভাব রেখে গেছেন সেই সময়কে তাঁর গ্রন্থনায় ফ্রেমবন্দি করেছেন গাফফার চৌধুরী।

শুভেচ্ছা বক্তব্যে গাফফার চৌধুরী বলেন, এক অস্থির সময়ের মধ্য দিয়ে যাচ্ছি আমরা, সাম্প্রদায়িকতা মাথা চাড়া দিয়ে উঠেছে। এই অস্থির সময়কে অতিক্রম করতে, মানবিক সমাজ প্রতিষ্ঠায় রবী ঠাকুর ও নজরুল ইসলামের বাণী আমাদের পথ দেখাবে।

মালা সরকারের সঞ্চালনায় আমেরিকা থেকে আগত রবীন্দ্র সংগীত শিল্পী মধুরিমা সেন সহ ব্রিটেনের হিমাংশু গোস্বামী, ড. ইমতিয়াজ আহামেদ, সুনয়ন চৌধুরী, শুভ্রা মোস্তাফা, জান্নাত কাওসারী সংগীত পরিবেশন করেন। আবৃত্তি করেন গোলাম রাব্বানী ও তৌহিদ শাকিল।

আপনার মন্তব্য

আলোচিত