সুব্রত বিশ্বাস

১৬ অক্টোবর, ২০১৬ ১৭:২৯

অস্ট্রেলিয়ায় জুয়েল আইচের যাদু

যাদুশিল্পী জুয়েল আইচ; যিনি জাদুকে শিল্পের মর্যাদায় উন্নতি করে বিশ্বের জাদু দরবারে বাংলাদেশসহ বাংলাদেশের জাদুকে সুপরিচিত ও সম্মানিত করেছেন। তিনি শুধু যাদুশিল্পীই বা বংশীবাদকও নন, তিনি একাধারে চিত্রশিল্পী, সমাজসেবী এবং সর্বোপরি একাত্তরের একজন বীর মুক্তিযোদ্ধা। তাই তাকে বলা যায় আপাদমস্তক একজন শিল্পী।

মিষ্টভাষী, মিষ্টি হাসি, মিষ্টি পারফরমেন্স থেকে শুরু করে তার হাতের সব কাজেই যেন জাদুর পরশ, জাদুর ছোঁয়া। তিনি জানেন জীবন জয়ের জাদু। মুহূর্তে দর্শকদের মাঝে মুগ্ধতা ছড়িয়ে দিতে যেন তার জুড়ি নেই। দেশে ও দেশের বাইরে প্রতিবছরই তিনি তার মনোমুগ্ধকর জাদু পরিবেশনের জন্য ছুটে যান।

জানা গেছে, সোমবার তিনি তাঁর জাদুর পরসা নিয়ে যাচ্ছেন দেশের বাইরে। রহস্যময় জাদুর খেলায় অস্ট্রেলিয়াবাসীকে মুগ্ধ করবেন এই সদালাপী বিশ্বনন্দিত জাদু সেলিব্রেটি, জুয়েল আইচ।

আগামী ২৩ অক্টোবর ও ৫ নভেম্বর সিডনির অরিয়ন থিয়েটারে অনুষ্ঠিত হবে আমাদের জুয়েল আইচের একক জাদু প্রদর্শনী। অনুষ্ঠানটির আয়োজন করেছে অস্ট্রেলিয়ার বাঙালিদের সবচেয়ে বড় সক্রিয় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সিডনির ‘একুশে একাডেমী’।

এই অনুষ্ঠানে অংশগ্রহণ করতে আট সদস্যের দলসহ তিনি সোমবার ঢাকা ত্যাগ করবেন বলে জানা গেছে। এই ম্যাজিক শো’তে তিনি সর্বমোট ৪২টি জাদু প্রদর্শন করবেন বলেও জানিয়েছেন।

অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরার বিখ্যাত বার্গম্যান থিয়েটারেও তিনি জাদু প্রদর্শন করবেন ২৯ অক্টোবর।

সিডনি, ক্যানবেরা, মেলবোর্নের সফর শেষে তিনি ৭ নভেম্বর যাবেন সিঙ্গাপুরে তার প্রিয় ছাত্র পেইকে দেখতে। সিঙ্গাপুরের বাসিন্দা পি সেক লিয়ং জুয়েল আইচের বন্ধু। সেই বন্ধুর ছেলে জেরেমি পেই ছোটবেলায় জুয়েল আইচের কোলে বসেই জাদুতে হাতেখড়ি নেন। এরপর একসময় বিশ্ব জাদু দরবারে পেইকে তুলে ধরেন তিনি নিজেই। তরুণ বয়সেই পেই পাঞ্জা লড়ছেন ব্রেইন ক্যান্সারের সাথে। জুয়েল আইচের স্মৃতি ও আবেগের অনেকখানি জায়গা জুড়ে রয়েছে, এই জেরেমি পেই।

আপনার মন্তব্য

আলোচিত