সিলেটটুডে ডেস্ক

১৮ এপ্রিল, ২০১৭ ০১:২১

বর্ণাঢ্য আয়োজনে কানাডায় বর্ষবরণ

বৈশাখ মানেই বাংলা ও বাঙালির এক মহাউৎসব। গাঁ থেকে নগর পেরিয়ে বৈশাখ ঠাঁই করে নিয়েছে দেশের সীমা অতিক্রম করে বিশ্বময়। বৈশাখ জড়িয়ে আছে প্রতিটি বাঙালির হৃদয়ে।

তাই নতুন বছরকে নানা আয়োজনে বরণ করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট, মন্ট্রিয়ল কানাডা। এ উপলক্ষ্যে ১৫ এপ্রিল (শনিবার) সন্ধায় মন্ট্রিয়লের পার্ক ভিউ  হলে আয়োজন করা হয় নানা অনুষ্ঠানমালার। অনুষ্ঠানে প্রত্যেকেই অনুভব করেছেন এক টুকরো বাংলাদেশকে।

সাংস্কৃতিক জোট কানাডার সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান জাহীদ কমল শুভেচ্ছা বক্তব্য দেন। তিনি তাঁর বক্তব্যে বাঙালির বৈশাখ এর নানাদিক তুলে ধরেন। ইতিহাসের পাতায় বৈশাখের তাৎপর্যও তিনি তাঁর বক্তব্যে উল্লেখ করেন। স্বাধীন বাংলাদেশকে অসুর মুক্ত রাখার জন্য বিশ্বের সকল বাঙালিদের সজাগ থাকার অনুরোধ জানিয়ে সকলকে বর্ষবরণের আহবান জানান।  

অনুষ্ঠানের শুরুতেই বাংলা বর্ষ ১৪২৪ কে বরণ করে নেয়া হয় দলীয় পরিবেশনার মাধ্যমে। কণ্ঠশিল্পী তিতলী বড়ুয়ার নেতৃত্বে দলীয় পরিবেশনায় অংশ নেন শাহ মোহাম্মদ ফায়েক, সাজেদা হোসেন, কামরুজ্জামান, গৌরী দেওয়ানজী, কেয়া দাস, রোখসানা, সোমা দে, কৃষ্ণ পালসহ অনেকেই।

এর পরেই বিরামহীন একক পরিবেশনা চলতে থাকে মধ্যরাত পর্যন্ত। মন্ট্রিয়লের জনপ্রিয়
নাট্যাভিনেতা ও কণ্ঠশিল্পী শাহ মোহাম্মদ ফায়েক,  কামরুজ্জামান, তিতলী বড়ুয়া, মুক্তিযোদ্ধা রাজ্জাক হাওলাদার ও বাবুল মিয়া গান পরিবেশন করেন।

সাংস্কৃতিক পরিবেশনায় বিভিন্ন যন্ত্রে সহযোগিতা করেন তিতলী বড়ুয়া, হাসান জাহীদ কমল, সুকুমার চক্রবর্তী, মাইকেল সাহা, হোসেন আহমেদ ও সুবল দে। এ ছাড়াও অনুষ্ঠানে নানা রকম ম্যাজিক প্রদর্শন করেন পরিতোষ বড়ুয়া।

অনুষ্ঠানের পাশাপাশি চলতে থাকে ঝাল মুড়ি আর গরম চায়ের আড্ডাও।

সাংস্কৃতাক জোট কানাডা আয়োজনে পান্তা ইলিশ উপস্থিতির বাহবা কুড়িয়েছে অনায়াসে। সাথে শুঁটকি ভর্তা, আলু ভর্তা, পোড়া শুকনা মরিচ, আমের কাসুন্দি, কাচা পিঁয়াজ বাড়তি স্বাদ যুক্ত করেছে।

যাদের সার্বিক সহযোগিতায় বরণ করা হয় বাংলা নব বর্ষকে তারা হলেন, বাংলা গ্যারেজ, রীমা জাহীদ, গীতা চক্রবর্তী, শাহ মোহাম্মদ ফায়েক, শিল্পী কর, শর্বরী দেব চৌধুরী, রোজী ইসলাম, পারভীন আকতার, কেয়া দাস, সাজেদা হোসেন, তিতলী বড়ুয়া, সাজ্জাদ হোসেন সুইট ও ইঞ্জিনিয়ার এলেন  হেলাল।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নাট্যকার সুকুমার চক্রবর্তীর সার্বিক পরিচালনায় অনুষ্ঠানটি সম্পন্ন করা হয়। অনুষ্ঠান শেষ করার পূর্বে আট জুলাই জোট কানাডার উদ্যোগে বাউল উৎসবে সকলকে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়।

আপনার মন্তব্য

আলোচিত