মাঈনুল ইসলাম নাসিম

১৮ আগস্ট, ২০১৭ ১৫:০৫

বন্যা দুর্গতদের পাশে থাকবে প্রবাসীরা

বাংলাদেশে চলমান ভয়াবহ বন্যা মোকাবেলায় বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশীরা অতীতের মতো এবারও ক্ষতিগ্রস্ত অসহায় মানুষের পাশে এসে দাঁড়াবে, এমনটাই জানানো হয়েছে ভিয়েতনামের বৃহত্তম নগরী হো চি মিন সিটিতে ১৭ আগস্ট বৃহস্পতিবার অনুষ্ঠিত বিশেষ সেমিনারে। প্যারিস ভিত্তিক ‘বিশ্ব বাংলাদেশ সংস্থা’ ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডাব্লিউবিও)’র উদ্যোগে “বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের ভূমিকা” শীর্ষক হো চি মিন সিটি’র এই সেমিনারে প্রধান অতিথির হিসেবে ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ এমপি। হো চি মিন সিটি প্রবাসী বাংলাদেশীরা এতে অংশ নেন।

ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডাব্লিউবিও)’র প্রেসিডেন্ট কাজী এনায়েত উল্লাহর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন হুইপ শহীদুজ্জামান সরকার এমপি, হুইপ মো. শাহাব উদ্দিন এমপি, জাতীয় সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব মো. নুরুজ্জামান এবং বাংলাদেশ দূতাবাস হ্যানয়ের চার্জ দ্য অ্যাফেয়ার্স আজিজুর রহমান।

হো চি মিন সিটির শিক্ষাবিদ জাকির হোসাইনের পরিচালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিকওয়ার্ড ভিয়েতনামের কান্ট্রি ম্যানেজার এবং রাজধানী হ্যানয়ের কমিউনিটি ব্যক্তিত্ব মোহাম্মদ রমিজ খন্দকার।

গত বছর মালয়েশিয়াতে ইউরোপীয় ব্যবস্থাপনায় অনুষ্ঠিত ‘প্রবাসী বিশ্ব সম্মেলন’ ১ম বাংলাদেশ গ্লোবাল সামিটে প্রবাসীদের কল্যাণে গৃহীত ২৩ দফা ‘কুয়ালালামপুর ডিক্লারেশন’ বাস্তবায়নের ওপর জোর দেয়া হয় সেমিনারের মূল প্রবন্ধে।

প্রধান অতিথি চিফ হুইপ আ স ম ফিরোজ এমপি তাঁর বক্তব্যে প্রবাসীদের স্বার্থরক্ষার পাশাপাশি বাংলাদেশের কল্যাণে প্রতিষ্ঠিত ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডাব্লিউবিও)’র জনকল্যাণমূলক কর্মসূচীর ভূয়সী প্রশংসা করেন।

তিনি বলেন, রেমিটেন্সের উৎস তথা এক কোটি প্রবাসী বাংলাদেশীরা আমাদের দেশ ও জাতির সোনার সন্তান। বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার মিশনে প্রবাসীদের অব্যাহত অগ্রযাত্রা কামনা করেন চিফ হুইপ।

সভাপতি কাজী এনায়েত উল্লাহ তাঁর বক্তব্যে বাংলাদেশের ভয়াবহ বন্যায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, দুর্গত সব এলাকায় জরুরী ত্রাণ ও প্রয়োজনীয় ঔষধ সরবরাহ নিশ্চিত করতে সরকারের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে পরিস্থিতি মোকাবেলা করতে চায় বিশ্বের নানা প্রান্তের প্রবাসী বাংলাদেশীরা। দূতাবাস ও হাইকমিশন এক্ষেত্রে সক্রিয় ভূমিকা রাখতে পারে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে বিভিন্ন দেশে আমাদের দূতাবাস ও হাইকমিশনকে এতদসংক্রান্ত জরুরী নির্দেশনা দেয়া হলে ভয়াল এই বন্যা মোকাবেলায় প্রবাসীরা তাদের সাধ্যমতো এগিয়ে আসবে।

ডাব্লিউবিও সভাপতি আরও বলেন, প্রবাসীরা চাইলে নিজেদের ব্যক্তিগত ও সাংগঠনিক উদ্যোগে নিজ নিজ এলাকার স্কুল-কলেজের মাধ্যমেও সরাসরি বন্যা দুর্গতদের পাশে দাঁড়াতে পারেন।

সেমিনারে বক্তারা বলেন, রেমিটেন্সের মাধ্যমে অর্থনীতির চাকা সচল রেখে সারা বিশ্বের প্রবাসীরা বাংলাদেশের উন্নয়নে সর্বোচ্চ অবদান রাখার ধারাবাহিকতায় বন্যা সহ যে কোন প্রকার প্রাকৃতিক দুর্যোগেও বিপদগ্রস্তদের পাশে থাকবে সর্বাগ্রে।

আপনার মন্তব্য

আলোচিত