নিজস্ব প্রতিবেদক

২৫ নভেম্বর, ২০১৫ ০০:৫৩

এবার মঞ্চ নাটকে রাধারমন!

বাংলা লোকগানের এক অনিঃশ্বেষ ভান্ডার রাধারমন দত্ত। সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় জন্ম নেওয়া এই বৈষ্ণব কবি লিখে গেছেন অসংখ্য গান। এবছর রাধারমন দত্তের মৃত্যুরও শত বছর পূর্ণ হয়েছে। তবু এখনো তাঁর গান সমান জনপ্রিয়। রাধারমনের গান আজও লোকের মুখে মুখে।

রাধারমনের গান নিয়ে কত নিরীক্ষা, কত ফিউশন, কত গবেষণা, তবে ব্যক্তি রাধারমণ, তাঁর জীবন, তাঁর দর্শন আজ অবদি থেকে গেছে অনালোচিত। আজও আধুনিক যাঁর গান, সেই কবি থেকে গেছেন অনেকটা পৌরাণিক চরিত্রের মতো। কিছুটা রহস্য আর কিছুটা অতিরঞ্জন।
নিজ কালের মুখে ভাষা দেওয়া এই কবির জীবন আর দর্শনের সেই অনাবিস্কৃত দিকগুলোই এবার মঞ্চে ফুটিয়ে তোলার উদ্যোগ নিয়েছে লিটল থিয়েটার, সিলেট (লিথিসি)। দীর্ঘবিরতি শেষে লিথিসি মঞ্চে নিয়ে আসছে রাধারমণকে নিয়ে নাটক ‘ভাইবে রাধারমণ’।

আগামী ২৭ ও ২৮ নভেম্বর, শুক্র ও শনিবার সন্ধ্যা সাড়ে ৬ টায় নগরীর রিকাবিাজারস্থ কবি নজরুল অডিটরিয়ামে মঞ্চস্থ হবে লিটল থিয়েটার, সিলেটের এই নতুন প্রযেজোনা। কর্মশালাভিত্তিক এই প্রযেজোনাটির রচনা ও নির্দেশনায় রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সাবেক শিক্ষার্থী তানভীর নাহিদ খান। পরিকল্পনা ও প্রয়োগে রয়েছেন আব্দুল কাইয়ুম মুকুল। এটি লিটল থিয়েটারের ২৬তম প্রযেজনা।

সর্বশেষ ২০০৪ সালে ‘কবর দিয়ে দাও’ নাটক মঞ্চায়ন করে লিটল থিয়েটার। এরপর দীর্ঘ বিরতি। অবশেষে বিরতির অবসান ঘটিয়ে রাধারমণ নিয়ে মঞ্চে আসছে লিথিসি।

নগরীর সারদা হল সংলগ্ন মহড়া কক্ষে প্রতিদিন চলছে নাটকটির মহড়া। লিথিসি’র সংশ্লিস্টরা জানান, নতুন নাটকটি একটি কর্মশালা ভিত্তিক প্রযেজোনা। যার বেশিরভাগ কলাকুশলীরাই নতুন থিয়েটার কর্মী। কর্মশালার মাধ্যমে তাদের সংগ্রহ করা হয়েছে। গত ১৮ এপ্রিল থেকে এই কর্মশালাটি শুরু হয়।

ভাইবে রাধারমন’র রচয়িতা ও নির্দেশক তানভীর নাহিদ খান বলেন, রাধারমণকে নিয়ে আমার কাজ করার পরিকল্পনা দীর্ঘদিনের। এতো বড় মাপের একজন কবি অথচ তাঁর জীবন ও দর্শন নিয়ে তেমন কোনো কাজ হয়নি। তেমন কোনো বইপত্রও নেই। ফলে রাধারমণকে নিয়ে মঞ্চ নাটকের ব্যাপারে আগ্রহী হই। রাধারমণ সম্পর্কে তেমন কোনো তথ্য না থাকায় এই কাজটি ঝুঁকিপূর্ণও।

তিনি বলেন, আমরা রাধারমনের জন্মস্থান জগন্নাথপুরের কুবাজপুরে গিয়ে সেখানকার মানুষদের সাথে কথা বলেছি, রাধারমনের বংশধরদের সাথে কথা বলেছি। সিলেট ও ঢাকায় যারা রাধারমণের গান করেন, তাঁকে নিয়ে লেখালেখি করেছেন তাদের সাথে কথা বলেছি। সবার সাথে কথা বলে তথ্য সংগ্রহের চেষ্টা করেছি। একই সঙ্গে রাধারমণ সংক্রান্ত যে সামান্য প্রকাশনা রয়েছে সেগুলো থেকে তথ্য নেওয়া চেষ্টা করেছি।

তানভীর বলেন, ভাইবে রাধারমন নাটকটিতে আমরা রাধারমনের জীবন, কর্ম, তাঁর বৈষ্ণব সহজিয়া দর্শন তুলে ধরার চেষ্টা করেছি।

এ ব্যাপারে নাটকটির পরিকল্পনা ও প্রয়োগের দায়িত্বে থাকা আব্দুল কাইয়ুম মুকুল বলেন, দীর্ঘিদন পর লিথিসি নাটক মঞ্চায়ন করছে। আমাদের লক্ষ্য কেবল নাটক মঞ্চায়ন নয়। বরং নতুন নাট্যকর্মী তৈরিই আমাদের মূল লক্ষ্য। এজন্য কর্মশালার মাধ্যমে প্রথমে নাট্যকর্মী সংগ্রহ করা হয়েছে।

তিনি বলেন, এখন নাটকের দলে নাম লিখিয়েই অনেকে নাট্যকর্মী হয়ে উঠছেন। এরা নাটকের চেয়ে সামাজিক কর্মকান্ডেই বেশী মনোযোগী। কিন্তু আমরা চাই নাট্যকর্মীরা নাটক মঞ্চায়নেই বেশি মনোগোগী হবেন। সে লক্ষ্যে আমরা কর্মী সংগ্রহ করে নতুন কর্মীদের নাটকের জন্য যা যা প্রয়োজন সেইসব ব্যাপারে প্রশিক্ষণ প্রদানের চেষ্টা করেছি।
তিনি বলেন, নতুন নাটকে আমরা রাধারমনের জীবন ও দর্শন সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করেছি। রাধারমনের গান বহুল চর্চিত হলেও তার জীবন ও কর্ম সম্পর্কে এখন পর্যন্ত তেমন কাজ হয়নি। তাই আমরা নাটকের জন্য রাধারমনকে নির্বাচন করেছি। আশা করছি, নাটকটি দর্শক প্রশংসিত হবে।

আপনার মন্তব্য

আলোচিত