সিলেটটুডে ডেস্ক

০১ ডিসেম্বর, ২০২১ ১৩:৫৮

শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও চিত্রপ্রদর্শনী জন্য ছবি আহ্বান

সিলেট আর্ট এন্ড অটিজম ফাউন্ডেশন এবারো আয়োজন করতে যাচ্ছে শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও চিত্রপ্রদর্শনী ২০২১। ইসলামিক রিলিফ বাংলাদেশের অর্থায়নে এই আয়োজনের সহযোগিতায়য় রয়েছে- শাহ আলম গ্যালারি অব ফাইন আর্টস, সিলেট ও আর্ট এন্ড অটিস্টিক স্কুল, হবিগঞ্জ চারুকলা একাডেমি।

“Resilient Livelihoods for Extreme Poor Living in Urban areas in Bangladesh” প্রকল্পের অংশ হিসেবে এই প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে। যা শুরু হবে ডিসেম্বরের মাঝামাঝিতে।এভারের প্রতিযোগিতার বিষয় করোনা, ভূমিকম্প, সড়ক দুর্ঘটনা, অগ্নিকান্ড এবং পরিবেশ দূষণ ও তার প্রতিকার নিয়ে ছবি আঁকতে হবে এবং একটি সচেতনতা মূলক ভিডিও বার্তা নির্মান করতে হবে।
প্রতিটি বিভাগে তিনটি বিষয় থাকবে। সেগুলো হলো-করোনা বিষয় (ক) করোনা ভাইরাসে আক্রান্ত না হয়ার জন্য আমাদের কি করতে হবে?

(খ) করোনা ভাইরাসে আক্রান্ত হলে আমাদের কি করতে হবে? (গ) করোনা ভাইরাসে আক্রান্ত হলে ভালো হয়ে কি করতে হবে?

ভূমিকম্প বিষয় (ক) ভূমিকম্পের পূর্বে আমাদের কি করতে হবে? (খ) ভূমিকম্পের সময় আমাদের কি করতে হবে?(গ) ভ‚মিকম্পের পরে আমাদের কি করতে হবে?সড়ক দূর্ঘটনা বিষয় (ক) সড়ক দূর্ঘটনা কেন হয়? (খ) সড়ক দূর্ঘটনা না হওয়ার জন্য আমাদের কি করতে হবে? (গ) নিরাপদ সড়কের ছবি আঁকি।

অগ্নিকান্ড: বিষয়(ক) অগ্নিকান্ড কেন হয়? (খ) অগ্নিকান্ড হলে আমরা কি করবো?
(গ) অগ্নিকান্ড থেকে বাঁচার উপায়?

পরিবেশ দূষণ ও তার প্রতিকার: বিষয়(ক) পরিবেশ দূষণ কি ভাবে হয়?
(খ) পরিবেশকে সুন্দর রাখতে আমাদের কি করতে হবে? (গ) পরিবেশকে দূষন মুক্ত রাখাতে কি করতে হবে?

আয়োজকরা জানান, সিলেট বিভাগে অবস্থানরত ১৮ বছরের মধ্যে যে কোন শ্রেণীতে অধ্যয়রনরত শিশু এই আয়োজনে অংশগ্রহণ করতে পারবে। প্রতিযোগিতার ৫টি বিভাগ করোনা,  ভূমিকম্প, সড়ক দুর্ঘটনা, অগ্নিকান্ড ও পরিবেশ দূষণ ও তার প্রতিকার- এসবের মধ্যে এসবের যে কোনো একটি বা একাধিক বিষয়ে অংশগ্রহণ করা যাবে। ছবি আঁকা শেষে প্রতিযোগিকে নিজের আঁকা ছবির ভিডিও করতে হবে। ভিডিওতে ছবির বিষয়বস্তু সর্ম্পকে বলতে হবে।

এই ভিডিওটি ক্যামেরা বা মোবাইল ফোন দিয়ে ধারণ করা যাবে। ভিডিওতে অংশগ্রহণকারীর নাম, স্কুলের নাম, শ্রেণি, ছবি আঁকার বিষয় ইত্যাদি সুন্দর করে বলতে হবে এবং আঁকা ছবি হাতে নিয়ে দেখাতে হবে।১৬ ইন / ১১ইন কাগজে যে কোন মাধ্যমে ছবি এঁকে জমা দিতে হবে। ছবির সাথে শিশুর নিজের ১ কপি পাসপোট সাইজ ছবি, নাম, স্কুলের নাম, শ্রেনী, ছবির বিষয় উল্লেখ থাকতে হবে। বাছাই করা ১০০ জন শিশুর আঁকা ছবি নিয়ে ডিসেম্বর ২০২১ এর মধ্যে শাহ আলম গ্যালারি অব ফাইন আর্টস, সিলেট এ আয়োজন করা হবে শিশু চিত্রপ্রদর্শনী ২০২১।

১০০ জন শিশুর বাছাই করা ভিডিও বার্তা প্রচার করা হবে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

আগামী ৪ ডিসেম্বরের মধ্যে ছবি ও ভিডিও বার্তা জমা দিতে হবে।ছবি ও ভিডিও বার্তা পাঠানোর ঠিকানা: সিলেট আর্ট এন্ড অটিস্টিক স্কুল, এ/৩৫ কুমারপাড়া, সিলেট, ৩১০০। ভিডিও বার্তা পাঠানোর ঠিকানা: [email protected]

আপনার মন্তব্য

আলোচিত