নিজস্ব প্রতিবেদক

০৮ মার্চ, ২০২২ ০০:৫৩

নাট্যমঞ্চের ‘রঙ্গমালা’য় মুগ্ধ দর্শক

সিলেটের সাংস্কৃতিক আন্দোলনের চালিকাশক্তি সম্মিলিত নাট্য পরিষদ, সিলেট এর আয়োজনে এবং সিলেট সিটি কর্পোরেশন এর সহযোগিতায় ১৫দিন ব্যাপী মহান একুশের চেতনায় নাট্য প্রদর্শনীর দ্বাদশতম দিন ৭ মার্চ নাট্যমঞ্চ সিলেট তাদের সফল  প্রযোজনা রংগমালা নাটকটি কবি নজরুল অডিটোরিয়ামে মঞ্চস্থ করে।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন নাবিল ওয়াকার আদিব, রজত কান্তি গুপ্ত , বাপ্পী কুমার মজুমদার, মাহাদি হাসান চৌধুরী, জান্নাতুল নাজনীন আশা, মিহরাব আহমদ চৌধুরী, বর্ণা ব্যানার্জী, রামানুজ গুপ্ত, বিপ্লব চক্রবর্তী, চয়ন পাল শান্ত, বিশ্বদ্বিপ চক্রবর্তী বিশাল, আমিনুর রহমান রুহিত, খলিল উদ্দিন চৌধুরী, মিনাক্ষী গুপ্তা, সাহিদা বিনতে হাসান সাহু, মেহজাবিন নাহার, সুচিত্রা দাস, স্বর্ণালি পাল, কাওছার রহমান, রক্তিম গুপ্ত ।যন্ত্র সংগীতে অর্চনা দেব, শান্তনু সেন তাপ্পু(দর্পণ থিয়েটার),হৃদয় দেবনাথ।  নাটকটি রচনা করেছেন বিদ্যুৎ কর ও পূণ:নির্দেশণা দিয়েছেন রজত কান্তি গুপ্ত।

প্রায় পাঁচশত বছরেরও বেশি পুরাতন সিলেট গীতিকার পুথি অবলম্বনে রংগমালা গীতিনাট্য। ঢপযাত্রা শ্রীহট্টে আদি নাট্যধারা। শ্রী চৈতন্য মহাপ্রভুর অনুসারীরা প্রায় আটশত বছর আগে এই ধারার প্রচলন করেছিলেন। বিলুপ্ত পায়ে এই নাট্যধারাকে সময়ের গতিধারায় বিন্নাস করে সিলেট গীতিকা পুথি অবলম্বনে রঙ্গমালা নাটকটি রচনা করেন নাট্যকার বিদ্যুৎ কর। সিলেটের আঞ্চলিক ভাষার ছন্দবদ্ধ সংলাপ, গান ও নাচের সমন্বয়ে নাটকটি সাজানো। নাটকে ধন-সম্পদের ক্ষমতা এবং তার দাপট দু’টোই চোখে পড়ে। ধন সম্পদ কি সম্পর্ক কিনতে পারে? ক্ষমতা কি সম্পর্ক গড়তে পারে? ভাঙতে পারে? এমন প্রশ্নের উত্তর ‘রঙ্গমালা’ নাটকে রয়েছে। স্বামী যতই গুজা বা কুৎসিত হউক সতী নারীর কাছে তার প্রতি প্রাণের চেয়েও প্রিয়। ক্ষমতা ও প্রতিপত্তির দাপটে অসৎ পথে চলে যাওয়া কখনই সুফল বয়ে আনে না এই সত্য প্রমাণিত। রঙ্গমালা নাটকটি ছন্দ, সুর আর তালের সমন্বয়ে এক অপূর্ব সমন্বয়।

হলভর্তি দর্শককে মুগ্ধ করেছে নাট্যমঞ্চের মঞ্চায়ন।

নাটক মঞ্চায়ন শেষে সংক্ষিপ্ত অনুষ্ঠানে নাট্যদল কে সন্মাননা জানান অনুষ্ঠানের অতিথি সহকারী হাই কমিশনার, ভারতীয় সহকারী হাই কমিশন  সিলেট নিরাজ কুমার  জয়সওয়াল, শাবিপ্রবির অধ্যাপক হিমাদ্রি শেখর রায়, সিটি কাউন্সিলর বিক্রম কর সম্রাট।

সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর যুগ্ন সাধারণ সম্পাদক সুপ্রিয় দেব শান্ত এর পরিচালনায় ধন্যবাদ জ্ঞাপন করেন নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ মিশু। এসময় মঞ্চে উপস্থিত ছিলেন প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন। আজ ৮ মার্চ মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীর দ্বাদশ দিন নাট্যায়ন সিলেট আন্তন চেখভের ‘দ্যা বিয়ার’ অবলম্বনে নাটক জবর আজব ভালোবাসা কবি নজরুল অডিটোরিয়ামে মঞ্চস্থ করবে। নাটকটি নাট্যরূপ দিয়েছেন সাইফ সুমন এবং নির্দেশণা দিয়েছেন তুহিন খান ও এখলাছ আহমেদ তন্ময়। আগামী ১০ মার্চ পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা সাতটায় কবি নজরুল অডিটোরিয়ামে মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীতে নাটক মঞ্চায়ন হবে।

আপনার মন্তব্য

আলোচিত