সিলেটটুডে ডেস্

০৩ মে, ২০১৬ ০০:৩২

‘নতুন চলচ্চিত্র নতুন নির্মাতা চলচ্চিত্র উৎসব’ সম্পন্ন

শ্রেষ্ঠ নির্মাতার পুরস্কার পেলেন আকরাম খান, পলাশ রসূল এবং আমিনুর রহমান মুকুল

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত বাংলাদেশের চলচ্চিত্রের বছরব্যাপি প্রতিযোগিতামূলক উৎসব ‘নতুন চলচ্চিত্র নতুন নির্মাতা চলচ্চিত্র উৎসব ২০১৫-২০১৬’ এর সমাপনী আয়োজন শনিবার, সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

উৎসবটি গতবছরের এপ্রিল  থেকে শুরু হয়েছিল। ১২ মাসের এই প্রদর্শনীতে গত একবছরে ২২০টি চলচ্চিত্র জমা হয়েছিল। এর মধ্যে জুরি কমিটির বিবেচনায় নির্বাচিত ১৩৯টি চলচ্চিত্র প্রতিমাসের শেষ শুক্রবার প্রদর্শিত হয়েছে। বছরব্যাপি এই উৎসবে বাংলাদেশের ১৯৫ জন চলচ্চিত্রকার অংশগ্রহণ করেছেন।

উৎসবের শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার ৩টিকে প্রয়াত ৩ বরেণ্য ব্যক্তিত্বের নামে প্রবর্তন করা হয়েছে। পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র বিভাগে ‘ঘাসফুল’ চলচ্চিত্রের জন্য ‘জহির রায়হান শ্রেষ্ঠ কাহিনীচিত্র পুরস্কার’ পেয়েছেন নির্মাতা আকরাম খান, প্রামাণ্যচলচ্চিত্র বিভাগে ‘হেফাজতনামা’ প্রামাণ্যচলচ্চিত্রের জন্য ‘আলমগীর কবির শ্রেষ্ঠ প্রামাণ্যচলচ্চিত্র পুরস্কার’ পেয়েছেন নির্মাতা পলাশ রসূল, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ‘অবরোধ’ চলচ্চিত্রের জন্য ‘বাদল রহমান শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র পুরস্কার’ পেয়েছেন নির্মাতা আমিনুর রহমান মুকুল। পুরস্কার হিসেবে এই ৩ নির্মাতা প্রত্যেকে পেয়েছেন সম্মাননা ক্রেস্ট, উৎসব স্মারক এবং ৫০ হাজার টাকা অর্থ পুরস্কার!

অনুষ্ঠানের একপর্যায়ে উৎসব পরিচালক বেলায়াত হোসেন মামুন তরুণ নির্মাতাদের আর্থিক অনুদানপ্রদানের কর্মসূচি 'সিনেমা ফাইভ' কর্মসূচি ঘোষণা করেন। এই কর্মসূচি থেকে বছরে পাঁচজন নির্মাতাকে চলচ্চিত্র নির্মাণের জন্য ৫ লক্ষ টাকা অনুদান প্রদান করা হবে।

‘নতুন চলচ্চিত্র নতুন নির্মাতা চলচ্চিত্র উৎসব ২০১৫-২০১৬’ এর সমাপনী আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চলচ্চিত্রকার ও উৎসবের জ্যেষ্ঠ জুরি সদস্য সৈয়দ সালাহউদ্দিন জাকী, আলোকচিত্রশিল্পী ও চলচ্চিত্রগ্রাহক আনোয়ার হোসেন এবং চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম। এছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন চলচ্চিত্র শিক্ষক হায়দার রিজভী, চলচ্চিত্র গবেষক অধ্যাপক ফাহমিদুল হক।

উৎসবের সমাপনী অনুষ্ঠানের প্রারম্ভিক আলোচনা করেন নতুন চলচ্চিত্র নতুন নির্মাতা চলচ্চিত্র উৎসবের পরিচালক ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’র সভাপতি বেলায়াত হোসেন মামুন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী।

আপনার মন্তব্য

আলোচিত