সিলেটটুডে ডেস্ক

১৮ আগস্ট, ২০১৬ ১২:২৩

‘লন্ডন ১৯৭১’ আলোকচিত্র প্রদর্শনী শুরু হচ্ছে আজ

‘লন্ডন ১৯৭১ : ভিনদেশে বাঙালির আগুনঝরা দিনের গল্প’ শিরোনামে আলোকচিত্র-প্রদর্শনী শুরু হচ্ছে আজ।

আজ (বৃহস্পতিবার) বিকেলে ঢাকায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা পাঁচ-নম্বর গ্যালারিতে তিনদিনব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন হবে।

প্রদর্শনী চলবে ২০ আগস্ট পর্যন্ত। এই প্রদর্শনী আয়োজনের উদ্যোগ এবং সমুদয় আর্থিক ও প্রাযুক্তিক ব্যবস্থাপনায় ‘প্রোজেক্ট লন্ডন ১৯৭১’ দায়িত্ব পালন করছে। এর অনুষ্ঠানমালায় আলোকচিত্রপ্রদর্শন ছাড়াও রয়েছে আমন্ত্রিত গুণীজনদের আলোচনা, বিলেতে সেই-কালপর্বে বাংলাদেশের অভ্যুদয়কেন্দ্রীক লড়াইয়ের সঙ্গে যুক্ত ব্যক্তিবর্গের স্মৃতিচারণা, রয়েছে অনুষ্ঠানে অভ্যাগত দর্শক ও অতিথিদের অভিজ্ঞতা বিনিময়ের ব্যবস্থা।

আলোকচিত্রালেখ্য প্রদর্শনী আয়োজনের সমন্বয়কারী ও উদ্যোক্তা উজ্জ্বল দাশ বলেন, মুক্তিযুদ্ধের বহু অজানা ইতিহাসের সাক্ষী লন্ডন। স্বাধীনতা সংগ্রামের প্রাক-প্রস্তুতিপর্ব থেকেই বিলেতপ্রবাসী মুক্তিকামী বাঙালিরা সরব ছিলেন। মুক্তিযুদ্ধকালীন দীর্ঘ নয়মাস বিলেতের প্রতিটি শহরে তাঁরা জোরালো দাবি তুলেছেন স্বাধীন বাংলাদেশের সমর্থনে। দূর পরবাসে থেকেও বহু মুক্তিকামী মানুষ আমাদের স্বাধীনতার পক্ষে কাঁপিয়েছিলেন বিলেতের রাজপথ। শুধু বাঙালিই নন, তখনকার ব্রিটেনে বসবাসরত বহু জাতির মুক্তিকামী ও মানবতাবাদী মানুষ সমস্বরে সমর্থন জানিয়েছিলেন, সোচ্চার হয়েছিলেন, অভ্যুদয়কামী একটি জনগোষ্ঠীর পক্ষে। সেই ইতিহাসের অনেকটাই আজও উদ্ঘাটনের অপেক্ষায়। ‘প্রোজেক্ট লন্ডন ১৯৭১’ অবগুণ্ঠনের অন্তরাল থেকে সেই কীর্তিগরিমার পরিচ্ছেদগুলো ক্রমশ তুলে ধরতে সচেষ্ট। প্রচেষ্টার প্রথম নিবেদন হিশেবেই তিনদিনব্যাপী এই আলোকচিত্রপ্রদর্শনী। ভিনদেশে আগুনঝরা দিনের অনন্য দলিল সেইসব আলোকচিত্রমালা।

প্রতিদিনের প্রদর্শনী বেলা ৩টায় শুরু হয়ে চলবে রাত ৮টা পর্যন্ত।

আজ বিকেল সাড়ে ৪ টায় প্রদর্শনীর উদ্বোধনীতে থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ অনেকে। উদ্বোধনী অনুষ্ঠানে বিষয়নির্দিষ্ট মুখ্য আলোচক থাকবেন ১৯৭১ সালে লন্ডনে স্থাপিত বাংলাদেশ কূটনৈতিক মিশনের দ্বিতীয় সচিব হিশেবে ভূমিকা পালনকারী সাবেক পররাষ্ট্রসচিব মহিউদ্দিন আহমদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক শহীদ সন্তান ডা. নুজহাত চৌধুরী।

আপনার মন্তব্য

আলোচিত