সিলেটটুডে ডেস্ক

১৮ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৫৫

সম্মিলিত নাট্য পরিষদের প্রতিষ্ঠা বার্ষিকীতে মঙ্গলবার থেকে শুরু হচ্ছে নাট্যোৎসব

সিলেটের সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম চালিকাশক্তি সম্মিলিত নাট্য পরিষদ সিলেট ১৯৮৪ সালের ২০ সেপ্টেম্বর রিকাবীবাজার নাটক পাড়া নামে খ্যাত প্রান্তিকে যাত্রা শুরু করে। প্রতিষ্ঠালগ্ন থেকে সংগঠনটি অভিনয় নিয়ন্ত্রণ আইন বাতিল সহ বাংলাদেশের নাট্য কর্মীদের বিভিন্ন যৌক্তিক দাবী ও সিলেটের নাট্য চর্চার পথকে সুগম করতে কাজ শুরু করে। বিগত ৩২ বছর নাট্য পরিষদ মুক্তিযুদ্ধের চেতনা ও বাঙালী সংস্কৃতির বিকাশে সিলেটের সাংস্কৃতিক অঙ্গনের অন্যতম দায়িত্ব পালন করে আসছে।

স্থানীয় নাট্যচর্চায় বহু বাধা-বিঘ্ন পার করে নাট্যপরিষদ বর্তমান সময়ে সিলেটের নাট্যামোদী দর্শক ও সর্বস্তরের সংস্কৃতিপ্রেমী মানুষের কাছে একটি আস্থার ভীত রচনা করেছে।

২০ সেপ্টেম্বর (মঙ্গলবার) সম্মিলিত নাট্যপরিষদ সিলেট প্রতিষ্ঠার ৩২তম বার্ষিকী উদযাপন করতে যাচ্ছে। এ উপলক্ষে এবারই প্রথম তিনদিন ব্যাপী প্রতিষ্ঠা বার্ষিকী নাট্যোৎসব পালন করতে যাচ্ছে সংগঠনটি।

আগামী মঙ্গলবার বিকেল সাড়ে ৩ টায় কবি নজরুল অডিটোরিয়াম মুক্তমঞ্চে তিনদিন ব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করা হবে। বিকাল ৪টায় নাট্যকর্মীদের এক আনন্দ শোভাযাত্রা অডিটোরিয়াম প্রাঙ্গন থেকে বের করা হবে। সাড়ে ৪টা থেকে মুক্তমঞ্চে উদ্বোধনী অনুষ্ঠানের অংশ হিসেবে পথনাটক, আবৃত্তি, নৃত্য ও গণসংগীত পরিবেশিত হবে।

তিনদিন ব্যাপী নাট্যোৎসব উপলক্ষে প্রতিদিন সন্ধ্যা ৭টায় অডিটোরিয়ামের মূলমঞ্চে প্রদর্শিত হবে মঞ্চনাটক। ২০ সেপ্টেম্বর উদ্বোধনী দিন সন্ধ্যায় থিয়েটার সিলেট মঞ্চস্থ করবে নাটক ‘উজানে মৃত্যু’। ২১ সেপ্টেম্বর ২য় দিন নবশিখা নাট্যদল সিলেট মঞ্চস্থ করবে নাটক ‘সাত কন্যার কাহান’। ২২ সেপ্টেম্বর উৎসবের সমাপনী দিন সন্ধ্যা ৭টায় নাট্যমঞ্চ সিলেট মঞ্চস্থ করবে ‘সুখের খোঁজে সুখলাল’।

সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের কার্যনির্বাহী কমিটির সভাপতি মিশফাক আহমেদ মিশু ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত এক বিবৃতিতে সিলেটের নাট্যহিতৈষী, নাট্য সংস্কৃতিকর্মীসহ তিনদিন ব্যাপী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান ও অন্যান্য আয়োজনে সকলের স্বপ্রাণ উপস্থিতি ও আন্তরিক সহযোগিতা কামনা করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত